ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে

মারিউপোলে আত্মসমর্পণ করা সেনারা বন্দিশিবিরে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ মে ২০২২, ১৮:০০

মারিউপোলে আত্মসমর্পণ করা সেনারা বন্দিশিবিরে
আত্মসমর্পণ করা সেনাদের বন্দিশিবিরে নিয়ে যাওয়া হয়। ছবি: রয়টার্স
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলে রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণ করা ৯০০ জনের বেশি ইউক্রেনীয় সেনাকে বন্দিশিবিরে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার বিবিসি এ খবর জানায়।

খবরে বলা হয়, আত্মসমর্পণ করা সেনাদের রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের দোনেতস্ক বন্দি শিবিরে পাঠানো হয়েছে। তবে এ সেনাদের কোথায় রাখা হয়েছে, তারা কী করছেন- এ নিয়ে ইউক্রেনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

মারিউপোলের অধিকাংশ এলাকা রুশ বাহিনীর নিয়ন্ত্রণে চলে যাওয়ার পর আজবস্টল স্টিল কারখানার ভেতরে অবস্থান নিয়ে লড়াই চালিয়ে যেতে থাকেন এ সেনারা। তাদের সঙ্গে ছিলেন ইউক্রেনের অনেক বেসামরিক নাগরিকও। তাদেরকে সেখান থেকে উদ্ধার করা গেছে।

পরে ইউক্রেনের সেনাদের একাংশকে উদ্ধার করা হলেও ৯০০ জনের বেশি সেনা আত্মসমর্পণ করতে বাধ্য হন। এ সেনাদেরই রাশিয়া তাদের বন্দিশিবিরে পাঠিয়েছে।

বুধবার মস্কো জানিয়েছে, মারিউপোল শহরে ইউক্রেনের প্রায় ৭০০ সেনা রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছেন। এ শহরটি হাতে পাওয়াকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রাশিয়ার বড় ধরনের বিজয় বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের যোদ্ধাদের পক্ষে মারিউপোল শহরটির পতন ঠেকানো না গেলেও গত কয়েক দশক ধরে ইউরোপের সবচেয়ে রক্তক্ষয়ী এ যুদ্ধের চূড়ান্ত পরিণতি আসলেই থেকে যাচ্ছে অমীমাংসিত।

তবে ইউক্রেনীয় যোদ্ধাদের শীর্ষ কমান্ডার, যারা বন্দরনগরী আজবস্টলের স্টিল কারখানারয় তাদের শেষ অবস্থান তৈরি করেছিলেন, তারা এখনও সেখানেই রয়েছেন। বুধবার এলাকাটির নিয়ন্ত্রণে থাকা রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতা ডেনিস পুশিলিনের বরাত দিয়ে স্থানীয় বার্তা সংস্থা ডিএনএ এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা যোদ্ধাদের ভাগ্য নিয়ে প্রকাশ্যে মন্তব্য করতে অস্বীকার করেছেন। সামরিক মুখপাত্র ওলেক্সান্ডার মোতুজায়নিক এক সংবাদ সম্মেলনে বলেন, ‘রাষ্ট্র আমাদের পরিষেবা কর্মীদেও (সেনা সদস্যদের) উদ্ধারের জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে।’ তিনি বলেন, ‘জনসাধারণের কাছে যে কোনও তথ্য সেই প্রক্রিয়াকে বিপন্ন করতে পারে।’

ইউক্রেন মঙ্গলবার ২৫০ জনেরও বেশি যোদ্ধার আত্মসমর্পণের বিষয়টি নিশ্চিত করেছে। তবে আরও কতজন ভেতরে রয়েছেন, তা জানায়নি।

রাশিয়া বুধবার বলেছে, আরও ৬৯৪ যোদ্ধা আত্মসমর্পণ করেছেন, যার মোট সংখ্যা ৯৫৯-এ পৌঁছেছে। এর প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনীয় যোদ্ধাদের আজবস্টলে আত্মসমর্পণের পর হাসপাতালে চিকিৎসা নেয়ার ভিডিও পোস্ট করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখের বেশি লোক।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত