ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

৩৪ বছরের পুরানো মামলায় ১ বছরের কারাদণ্ড সিধুর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ মে ২০২২, ১৮:৫০

৩৪ বছরের পুরানো মামলায় ১ বছরের কারাদণ্ড সিধুর
নভোজিৎ সিং সিধু।

বিধানসভা ভোটে হেরেছিলেন কয়েক মাস আগেই। এবার সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেলেন ভারতের পাঞ্জাব রাজ্যের কংগ্রেসের সাবেক সভাপতি নভোজিৎ সিং সিধু। ৩৪ বছরের পুরানো একটি অনিচ্ছাকৃত খুনের মামলায় প্রাক্তন জাতীয় ক্রিকেটারকে বৃহস্পতিবার এক বছর জেলের সাজা দিয়েছে ভারতের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পরই সিধু টুইটারে লিখেছেন, ‘আমি আদালতের কাছে আত্মসমর্পণ করব।’

বৃহস্পতিবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

১৯৮৮-এর ২৭ ডিসেম্বর পটিয়ালার রাস্তায় গাড়ি পার্কিংকে কেন্দ্র করে গুরনাম সিং নামে এক ব্যক্তির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন সিধু ও তার বন্ধু রুপিন্দ্র সিংহ সান্ধু। অভিযোগ রয়েছে, গুরনামকে গাড়ি থেকে জোর করে টেনে বার করে মারধর করেন তারা। ওই ঘটনার কয়েক দিন পর মারা যান গুরনাম।

ওই মামলায় নিম্ন আদালতে ছাড়া পেয়ে গেলেও ২০০৬-এ পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের রায়ে অনিচ্ছাকৃত খুনের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন সিধু। হাইকোর্টের রায়ে তার তিন বছরের কারাদণ্ড হয়। কিন্তু, পরের বছর সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন সিধু।

২০১৮-র গোড়ায় সেই মামলার রায় দেয় সুপ্রিম কোর্ট। তাতে পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের সেই রায় বাতিল করে সিধুর এক হাজার টাকার জরিমানা হয়। এরপর অমৃতসর কেন্দ্র থেকে বিধানসভা নির্বাচনে জেতেন তিনি। মন্ত্রীও হন।

কিন্তু সে বছরই সুপ্রিম কোর্টে ওই রায় পুনর্বিবেচনার আবেদন করে গুরনামের পরিবার। সেই আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্টের রিভিউ বেঞ্চ পুনর্বিচারের নির্দেশ দেয়। পটিয়ালা কোর্ট প্রমাণের অভাবে মুক্তি দিলেও বৃহস্পতিবার শীর্ষ আদালতে দোষী সাব্যস্ত হন সিধু।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত