ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯ আপডেট : ৩৩ মিনিট আগে

পাম তেল রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইন্দোনেশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ মে ২০২২, ১২:৪০  
আপডেট :
 ২০ মে ২০২২, ১২:৪২

পাম তেল রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইন্দোনেশিয়া
আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো বৃহস্পতিবার বলেছেন, আগামী সপ্তাহে পাম তেল রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। এতে ইউক্রেনে যুদ্ধের কারণে দাম বেড়ে যাওয়া তেলের বাজারের উপর চাপ উপশম হবে।

অভ্যন্তরীণ ঘাটতির মুখে সরবরাহ বজায় রাখার জন্য গত মাসে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বার্তাসংস্থা এএফপি’র বরাত দিয়ে বাসস এ খবর জানায়।

উইডোডো অনলাইন ব্রিফিংকালে বলেন, ‘রান্নার তেলের সরবরাহের উপর ভিত্তি করে এবং পাম তেল শিল্পে নিয়োজিত ১৭ মিলিয়ন কৃষক ও শ্রমিকদের স্বার্থ বিবেচনা করে আমি সিদ্ধান্ত নিয়েছি যে, ২৩ মে সোমবার থেকে রান্নার তেল রপ্তানি আবার চালু করা হবে।

তিনি বলেন, ‘সাশ্রয়ী মূল্যে চাহিদা পূরণ নিশ্চিত করতে সরকার সবকিছু কঠোরভাবে পর্যবেক্ষণ করবে। কর্তৃপক্ষ কঠোরভাবে রপ্তানি নিষেধাজ্ঞা কার্যকর করায় ইন্দোনেশিয়ান নৌবাহিনী এ মাসের শুরুতে আদেশ লঙ্ঘন করে দেশের বাইরে পাম তেল বহনকালে একটি ট্যাঙ্কার আটক করেছিল।

নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর উইডোডো বলেছিলেন যে, দেশের ২৭ কোটি লোকের জন্য সরবরাহ নিশ্চিত করা তার সরকারের ‘সর্বোচ্চ অগ্রাধিকার’।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর আকাশচুম্বী দামের কারণে জাকার্তা চাপের মুখে পড়ে। পাম ফলের দাম নাটকীয়ভাবে কমে যাওয়ার কারণে পাম তেল উৎপাদনকারীরা গত সপ্তাহে জাকার্তার কেন্দ্রস্থলে এবং ইন্দোনেশিয়ার বেশ কয়েকটি শহরে বিক্ষোভ করেছে।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত