ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ফিনল্যান্ডে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০২২, ১৫:১৯  
আপডেট :
 ২১ মে ২০২২, ১৮:৪১

ফিনল্যান্ডে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ
প্রতীকী ছবি: আল জাজিরা

রাশিয়ার জ্বালানি সংস্থা গ্যাজপ্রোম প্রতিবেশী ফিনল্যান্ডে গ্যাস রপ্তানি বন্ধ করে দিয়েছে। গ্যাজপ্রোম বলছে, ইউরোপীয় দেশগুলোকে অবশ্যই রুশ মুদ্রা রুবলের মাধ্যমে রাশিয়ার গ্যাসের অর্থ প্রদান করতে হবে। ফিনল্যান্ড রাশিয়ার এ দাবি মেনে নেয়নি। এতেই দেশটিতে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে গেলো।

শনিবার আল জাজিরা এ খবর জানায়।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর তেল ও গ্যাস সরবরাহ নিয়ে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর দ্বন্দ্ব চলে আসছে। রাশিয়া ইউক্রেনের সহায়তাকারী হিসেবে পশ্চিমা দেশগুলোকে চিহ্নিত করে তাদেরকে ‘অবন্ধু’ দেশের আখ্যা দিয়েছে। এসব ‘অবন্ধু দেশ’কে অবশ্যই রুবলের মাধ্যমে গ্যাস ক্রয় করতে হবে- এমনটাই জানিয়েছে রাশিয়া।

শনিবার গ্যাসগ্রিড ফিনল্যান্ড এক বিবৃতিতে জানায়, ‘ইমাট্রা এন্ট্রি পয়েন্টের মাধ্যমে গ্যাস আমদানি বন্ধ করা হয়েছে।’ ফিনল্যান্ডে রাশিয়ান গ্যাসের প্রবেশের জায়গা হল ইমাট্রা।

ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন গ্যাসের পাইকারি বিক্রেতা গাসুম শুক্রবার বলেছে, গ্যাজপ্রোম সতর্ক করেছে যে শনিবার ৪ জিএমটি থেকে এ প্রবাহ বন্ধ করা হবে। বিবৃতিতে বলা হয়, ‘গাসুমের সরবরাহ চুক্তির অধীনে ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করা হয়েছে।’

ইউরোপের অধিকাংশ দেশই রাশিয়ার গ্যাস ও তেলের ওপর নির্ভরশীল। ইউক্রেন যুদ্ধের কারণে তাই সেখানে একটি সংকটময় পরিস্থিতি সৃষ্টি হয়েছে। রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ হয়ে গেলে যেমন দেশটি ক্ষতির মুখে পড়বে, তেমনই ভয়াবহ সংকটে পড়বে ইউরোপও।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত