ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৫ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর অবরোধ ব্যর্থ, দাবি পুতিনের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০২২, ১৬:০৩

রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর অবরোধ ব্যর্থ, দাবি পুতিনের
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার ওপর সাইবার আগ্রাসন এবং অবরোধ ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার রাশিয়ার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন। খবর বাসসের।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আজ আমরা বলতে পারি আমাদের বিরুদ্ধে সাইবার আগ্রাসন এবং সাধারণভাবে চালানো অবরোধ হামলা ব্যর্থ হয়েছে। এ হামলার জন্য সার্বিকভাবে আমরা প্রস্তুত ছিলাম। এটি সাম্প্রতিক বছরগুলোতে পরিচালিত পদ্ধতিগত কাজের ফলাফল।’

পুতিন বলেন, পশ্চিমের অনেক সরবরাহকারী দেশ রাশিয়ায় কারিগরী সহায়তা একতরফাভাবে বন্ধ করে দেয়। কিন্তু রুশ বিশেষজ্ঞরা আন্তরিক প্রচেষ্টা চালিয়ে তথ্য প্রযুক্তি অবকাঠামো খাতকে সুরক্ষা দেয়। নতুন প্রযুক্তি সৃষ্টিসহ রুশ বিশেষজ্ঞরা অনেক কিছু করেছে বলেও তিনি উল্লেখ করেন।

ইউক্রেনের আগ্রাসনের জেরে পশ্চিমা দেশগুলোর নজিরবিহীন নিষেধাজ্ঞা-অবরোধের মুখে পড়ে রাশিয়া। দেশটির পণ্য আমদানির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখের বেশি লোক।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত