ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

আক্রান্ত বেড়ে দ্বিগুণ! মাঙ্কি পক্স উদ্বেগে ওষুধ মজুত ব্রিটেনে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০২২, ১৭:১১

আক্রান্ত বেড়ে দ্বিগুণ! মাঙ্কি পক্স উদ্বেগে ওষুধ মজুত ব্রিটেনে
প্রতীকী ছবি, বিবিসি।

ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কি পক্স ভাইরাস নিয়ে। ইতোমধ্যেই স্পেন ও পর্তুগালের মতো ইউরোপের একাধিক দেশ ও যুক্তরাষ্ট্রে মাঙ্কি পক্স ভাইরাসে আক্রান্ত রোগীর হদিশ মিলেছে। এবার ব্রিটেনে আক্রান্তের সংখ্যা এক লাফে দ্বিগুণেরও বেশি হয়ে গেছে। ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রের বরাত আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেতেই সংক্রমণ নিয়ন্ত্রণে কোমর বেঁধে নেমেছে প্রশাসন। ব্রিটেনের সর্বোচ্চ ওষুধ প্রস্তুতকারী সংস্থার পক্ষ থেকে সংবাদমাধ্যমকে জানানো হয়, ইতোমধ্যেই জমা করা হয়েছে পর্যাপ্ত পরিমাণ ওষুধ ও টিকা। আপাতত যারা ভাইরাস আক্রান্তদের কাছাকাছি ছিলেন বা তাদের সরাসরি সংস্পর্শে এসেছিলেন, তাদের চিকিৎসায় ব্যবহার করা হবে ওই ওষুধ। তবে ভবিষ্যতে সংক্রমণ বাড়লেও যাতে পরিস্থিতি হাতের বাইরে না যায় সে জন্যই এ ব্যবস্থা।

পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, এবার ভাইরাসের সংক্রমণ-পথ চিহ্নিত করতে, বিভিন্ন ‘বার’ ও ‘সনা’য় অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন ব্রিটেনের স্বাস্থ্য কর্মকর্তারা। একই পথে হাঁটতে চলেছে স্পেনও।

মাঙ্কি ভাইরাসকে ‘সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ’ বলে গণ্য করেন না বিশেষজ্ঞরা। তবে বিশেষজ্ঞদের একাংশ বলছেন, ইউরোপে এ ভাইরাসে আক্রান্তদের একটি বড় অংশ সমকামী ও উভকামী পুরুষ, যারা বিভিন্ন সমকামী ‘বার’ ও ‘সনা’-তে গিয়েছিলেন সম্প্রতি। লিপ্ত হয়েছিলেন যৌনতাতেও। ফলে এ ধরনের ঘনিষ্ঠতার মাধ্যমেও ভাইরাসটি ছড়িয়ে থাকতে পারে বলে মনে করছেন কেউ কেউ।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত