ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ২ ঘন্টা আগে

ন্যাটোতে ফিনল্যান্ড-সুইডেন: শর্ত না মানলে ইতিবাচকভাবে দেখবে না তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ মে ২০২২, ১৩:৩৪  
আপডেট :
 ২২ মে ২০২২, ১৪:৪৩

ন্যাটোতে ফিনল্যান্ড-সুইডেন: শর্ত না মানলে ইতিবাচকভাবে দেখবে না তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রসহ অন্যান্য মিত্রদের ব্যাপক সমর্থন সত্ত্বেও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তুরস্কের সাথে সংহতি প্রকাশ না করলে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোর প্রস্তাবের বিষয়ে আঙ্কারা ‘ইতিবাচকভাবে’ দেখবে না বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এরদোগান ন্যাটো প্রধান জেনস স্টোলটেনবার্গকে ফোনে বলেন, যতক্ষণ না সুইডেন এবং ফিনল্যান্ড স্পষ্টভাবে দেখায় যে তারা মৌলিক বিষয়গুলিতে, বিশেষ করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তুরস্কের সাথে সংহতি প্রকাশ করবে, আমরা এই দেশগুলির ন্যাটো সদস্যপদের সাথে ইতিবাচকভাবে যোগাযোগ করব না।

এদিকে এক টুইটার বার্তায় স্টোলটেনবার্গ বলেন, ন্যাটোর ওপেন ডোর-এর গুরুত্ব নিয়ে এরদোগানের সঙ্গে তিনি কথা বলেছেন।

স্টোলটেনবার্গ বলেন, আমরা একমত যে সমস্ত মিত্রদের নিরাপত্তা উদ্বেগগুলি অবশ্যই বিবেচনা করা উচিত এবং একটি সমাধান খুঁজে বের করার জন্য আলোচনা চালিয়ে যাওয়া দরকার। কীভাবে এগিয়ে যাওয়া যায় সে বিষয়ে একটি চুক্তি' খুঁজে বের করার জন্য তুরস্কের ‘উদ্বেগের’সমাধান করা হচ্ছে।

তবে চলমান পরিস্থিতির সমাধানের আশাও দেখা গেছে। কারণ এর আগে এরদোগান, সুইডেন এবং ফিনল্যান্ডের প্রতিনিধিদের তুরস্কে আমন্ত্রণ জানাতে অস্বীকার করেছিলেন। অথচ তিনিই শনিবার দুই দেশের নেতা - ফিনল্যান্ডের রাষ্ট্রপতি সৌলি নিনিস্টো এবং সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের সাথে পৃথক ফোন কলে কথা বলেছেন।

এসময় এরদোগান তার দেশের জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দেয়া ‘সন্ত্রাসী’গোষ্ঠীগুলির জন্য আর্থিক ও রাজনৈতিক সমর্থন পরিত্যাগ করার আহ্বান জানান দেশ দুটির প্রতি।

তুরস্কের উত্তর সিরিয়ায় ২০১৯ সালের আগ্রাসনের কারণে তুরস্কের ওপর আরোপিত প্রতিরক্ষামূলক অস্ত্র রপ্তানীর ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে সুইডেনকে আহ্বান জানান তিনি।

তুর্কি নেতা বলেন, তিনি আশা করেন যে স্টকহোম কুর্দি ওয়ার্কার্স পার্টি বা পিকেকে এবং অন্যান্য গোষ্ঠীর বিরুদ্ধে কংক্রিট এবং গুরুতর পদক্ষেপ নেবে, যা আঙ্কারা ‘সন্ত্রাসী’ হিসাবে দেখে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত