ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

শপথ নিলেন অস্ট্রেলিয়ার নয়া প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ মে ২০২২, ১২:৩৯

শপথ নিলেন অস্ট্রেলিয়ার নয়া প্রধানমন্ত্রী

লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবানিজ অস্ট্রেলিয়ার ৩১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার শপথ নিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরাতে আয়োজিত এক অনুষ্ঠানে অ্যালবানিজিকে শপথবাক্য পাঠ করান গভর্নর জেনারেল ডেভিড হারলি। এদিন আলবানিজের সঙ্গে উপপ্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন লেবার পার্টির নেতা রিচার্ড মারলেস। এ ছাড়া পেনি ওং পররাষ্ট্রমন্ত্রী, ক্যাটি গ্যালাগার অর্থমন্ত্রী এবং জিম শালমারস কোষাধ্যক্ষ হিসেবে শপথ নিয়েছেন।

এদিকে শপথ নেয়ার এক দিন পর মঙ্গলবার জাপানের টোকিওতে কোয়াড নিরাপত্তা সংলাপে যোগ দেয়ার কথা রয়েছে অ্যান্থনি আলবানিজের।

নির্বাচনের দৌড়ে এগিয়ে থাকা অ্যালবানিজির কাছে ইতিমধ্যে পরাজয় মেনে নিয়েছেন প্রতিদ্বন্দ্বী স্কট মরিসন। এমন অবস্থায় মঙ্গলবার অনুষ্ঠেয় কোয়াড সংলাপে অংশ নিতে সোমবার মাত্র চার মন্ত্রীকে নিয়েই শপথ নিয়েছেন আলবানিজ।

অ্যালবানিজ বলেন, তিনি গতকাল রোববার রাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন। কাল জাপান ও ভারতের মন্ত্রীর পাশাপাশি বাইডেনের সঙ্গেও বৈঠক করবেন। এই সফরে তার সঙ্গী হচ্ছেন নতুন পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং।

এই সফর নিয়ে একটি বিবৃতি দিয়েছেন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এ সফরকে অ্যালবানিজ সরকার অস্ট্রেলিয়ার পররাষ্ট্র নীতিমালার তিন স্তম্ভ হিসেবে দেখছে। সেগুলো হলো—যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের মৈত্রী, অঞ্চলটির সঙ্গে আমাদের সংযোগ, বহুমুখী ফোরামগুলোর প্রতি আমাদের সমর্থন।

শপথ নেয়ার আগে সিডনিতে সাংবাদিকদের অ্যালবানিজ বলেন, আমার জীবনে এটি এক বড় দিন। সরকার পরিবর্তন হওয়ার কারণে দেশের জন্যও বড় দিন এটি। আমি এই সুযোগকে কাজে লাগাতে চাই। আমাদেরকে পরিবর্তনের রূপরেখা তৈরি করতে হবে যেন এই পরিবর্তনের যাত্রায় জনগণকে আমাদের পাশে রাখা যায়। আমি দেশকে ঐক্যবদ্ধ করতে চাই।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত