ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

বন্দুকধারীকে হত্যা করে হত্যাযজ্ঞ ঠেকালেন নারী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ মে ২০২২, ২০:০২

বন্দুকধারীকে হত্যা করে হত্যাযজ্ঞ ঠেকালেন নারী

এক বন্দুকধারীকে হত্যা করে এক নারী যুক্তরাষ্ট্রে সম্ভাব্য আরেকটি হত্যাযজ্ঞ থামিয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওয়েস্ট ভার্জিনিয়ার চার্লসটনে জন্মদিনের পার্টিতে সেমি-অটোমেটিক বন্দুক দিয়ে গুলি চালান হামলাকারী। এ সময় নিজের কাছে থাকা অস্ত্র দিয়ে পাল্টা গুলি চালিয়ে তাকে হত্যা করেন স্থানীয় ওই নারী। তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে না বলে জানিয়েছে পুলিশ।

ডেনিস বাটলার নামে ৩৭ বছর বয়সী ওই যুবকের অপরাধ সংঘটিত করার দীর্ঘ ইতিহাস রয়েছে। জন্মদিনের ওই পার্টিতে অংশ নিয়েছিলেন প্রায় ৪০ ব্যক্তি।

পুলিশের মুখপাত্র টনি হ্যাজেলেট বলেন, ওই নারীর দ্রুত পদক্ষেপে কয়েকটি জীবন রক্ষা পেয়েছে। সম্ভবত আরেকটি নির্বিচার বন্দুক হামলা ঠেকিয়ে দিয়েছেন তিনি।

এমন সময় ঘটনাটি ঘটল, যখন টেক্সাসে একটি প্রাথমিক বিদ্যালয়ে নির্বিচার বন্দুক হামলার ঘটনায় অস্ত্র আইন নিয়ে জাতীয় বিতর্ক শুরু হয়েছে।

স্থানীয় সময় গত বুধবার সন্ধ্যায় ওই এলাকায় গাড়ি চালাচ্ছিলেন বাটলার। সেখানে শিশুরা খেলাধুলা করতে থাকায় তাকে গাড়ির গতি কমাতে সতর্ক করা হয়। এরপর তিনি এআর-১৫ ধরনের একটি বন্দুক নিয়ে আবার সেখানে আসেন। শহরের অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের বাইরে জন্মদিনের পার্টি লক্ষ্য করে নিজের গাড়ি থেকেই গুলি ছুড়তে থাকেন বাটলার।

সংবাদ সম্মেলনে হ্যাজেলেট বলেন, পাল্টা গুলি চালানো ওই নারীর আগে কখনো আইনপ্রয়োগকারী কোনো সংস্থায় কাজ করার অভিজ্ঞতা নেই। তার পরিচয়ও প্রকাশ করা হয়নি।

পুলিশের এই মুখপাত্র বলেন, ওই নারী শুধুই কমিউনিটির একজন সদস্য। তিনি বৈধ অস্ত্র বহন করছিলেন। ঝুঁকিপূর্ণ ভেবে পালিয়ে যাওয়ার পরিবর্তে তিনি হুমকি মোকাবিলা করেন এবং কয়েকটি জীবন বাঁচিয়েছেন।

স্থানীয় সময় গত মঙ্গলবার টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে এক কিশোর এআর-১৫ সেমি-অটোমেটিক বন্দুক দিয়ে নির্বিচার গুলি চালিয়ে ২১ জনকে হত্যা করে। যুক্তরাষ্ট্রে এক দশকের মধ্যে কোনো স্কুলে এটি সবচেয়ে প্রাণঘাতী হামলা। এরপর এই গোলাগুলির ঘটনা ঘটল। স্কুলে বন্দুক হামলার পর বন্দুকের ব্যক্তিগত মালিকানা নিয়ে দেশটিতে তুমুল বিতর্ক শুরু হয়েছে। ব্যক্তিগতভাবে বন্দুক রাখার বিষয়টি যুক্তরাষ্ট্রের সংবিধানে অনুমোদন দেয়া আছে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত