ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

গ্রিনহাউস গ্যাস নির্গমন

নিউজিল্যান্ডে গরু ও ভেড়া খামারিদের ওপর কর নির্ধারণের পরিকল্পনা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ জুন ২০২২, ১৬:২৯

নিউজিল্যান্ডে গরু ও ভেড়া খামারিদের ওপর কর নির্ধারণের পরিকল্পনা
প্রতীকী ছবি, বিবিসি।

নিউজিল্যান্ড দেশটির গ্রিনহাউস গ্যাসের সবচেয়ে বড় উৎসগুলোর একটি মোকাবেলা করার জন্য ভেড়া ও গবাদি পশুর খামারিদের ওপর কর আরোপের একটি পরিকল্পনা উন্মোচন করেছে। এটি প্রথম দেশ হিসেবে কৃষকদের তাদের পালন করা প্রাণী থেকে মিথেন গ্যাস নির্গমনের জন্য চার্জ আরোপ করবে। ৫০ লাখের বেশি মানুষের আবাসস্থল নিউজিল্যান্ডে প্রায় এক কোটি গবাদি পশু এবং দুই কোটি ৬০ লাখ ভেড়া রয়েছে। নিউজিল্যান্ডের মোট গ্রিনহাউস গ্যাস (প্রধানত মিথেন) নির্গমনের প্রায় অর্ধেকই আসে কৃষি থেকে। বৃহস্পতিবার বিবিসি এ খবর জানিয়েছে।

নিউজিল্যান্ডের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী জেমস শো বলেন, ‘আমরা বায়ুমণ্ডলে যে পরিমাণ মিথেন ফেলছি, তা কমাতে হবে।’ প্রস্তাবের অধীনে কৃষকদের ২০২৫ সাল থেকে তাদের গ্যাস নির্গমনের জন্য অর্থ প্রদান করতে হবে। এ পরিকল্পনায় কৃষকদের জন্য প্রণোদনাও অন্তর্ভুক্ত রয়েছে। খামারিদের বেশি করে গাছ লাগানোরও পরামর্শ দেয়া হয়েছে।

দুগ্ধ খামারি ও ফেডারেটেড ফার্মার্স অব নিউজিল্যান্ডের সভাপতি অ্যান্ড্রু হগার্ড বিবিসিকে বলেন, তিনি প্রস্তাবগুলোকে ব্যাপকভাবে অনুমোদন করেছেন। তিনি বলেন, ‘নিউজিল্যান্ডে কৃষি বন্ধ না করে এমন একটি পন্থা পেতে আমরা বছরের পর বছর ধরে সরকার এবং অন্যান্য সংস্থার সাথে কাজ করে যাচ্ছি।’ হোগার্ড বলেন, এখনও পরিকল্পনা পুরোপুরি বাস্তবিক রূপ পায়নি। তিনি বলেন, ‘এখনও নাট এবং বোল্টগুলি হাতুড়ি করা বাকি আছে, যেমন আসলে কে এ স্কিমটি বাস্তবায়ন করবে। তাই সরকারের সাথে কাজ করার জন্য এখনও কিছু আছে।’

নিউজিল্যান্ডের পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, প্রকল্প থেকে উত্থাপিত অর্থ কৃষকদের জন্য গবেষণা, উন্নয়ন এবং উপদেষ্টা পরিষেবাগুলোতে বিনিয়োগ করা হবে। গত মাসে নিউজিল্যান্ডের অর্থমন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবেলা করার উদ্যোগের জন্য ২ দশমকি ৯ বিলিয়ন ডলার (নিউজিল্যান্ডের) বরাদ্দের ঘোষণা করে।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত