ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯ আপডেট : ৩৬ মিনিট আগে

লোহিত সাগরে ১৫ হাজারের বেশি ভেড়া নিয়ে জাহাজডুবি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ জুন ২০২২, ১৪:৩৭

লোহিত সাগরে ১৫ হাজারের বেশি ভেড়া নিয়ে জাহাজডুবি
ছবি: আল জাজিরা
আন্তর্জাতিক ডেস্ক

সুদানের সুয়াকিনের লোহিত সাগর বন্দরে রোববার হাজার হাজার ভেড়া নিয়ে একটি অতিবোঝাই (ওভারলোডেড) জাহাজ ডুবে গেছে। এতে বেশিরভাগ ভেড়া ডুবে গেলেও জাহাজের ক্রুরা বেঁচে গেছেন। পশুসম্পদবাহী জাহাজটি সুদান থেকে সৌদি আরবে পশু রপ্তানি করছিল। তবে জাহাজের ধারণক্ষমতার চেয়ে বেশি পশু এতে স্থান দেয়া হয়েছিল। সোমবার আল জাজিরা এ খবর জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে সুদানের একজন জ্যেষ্ঠ বন্দর কর্মকর্তা বলেন, ‘রোববার ভোরে জাহাজটি ডুবে যায়। এটি ১৫ হাজার ৮০০টি ভেড়া বহন করছিল, যা তার বহনক্ষমতার সীমার বাইরে ছিল।’ তিনি জানান, জাহাজটিতে মাত্র ৯ হাজার ভেড়া বহন করার কথা ছিল। অন্য এক কর্মকর্তা জানান, জাহাজের সব ক্রুকে উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনার অর্থনৈতিক ও পরিবেশগত প্রভাব নিয়ে উদ্বেগ রয়েছে। তিনি বলেন, ‘ডুবে যাওয়া জাহাজটি বন্দরের কার্যক্রমকে প্রভাবিত করবে।’ তিনি বলেন, ‘জাহাজ দ্বারা বহন করা বিপুল সংখ্যক পশুর মৃত্যুর কারণে এটি সম্ভবত পরিবেশগত প্রভাব ফেলবে।’

জাতীয় রপ্তানিকারক সমিতির প্রধান ওমর আল-খলিফা বলেন, জাহাজটি পিয়ারে ডুবে যেতে কয়েক ঘণ্টা সময় নিয়েছে। অ্যাসোসিয়েশনের প্রাণিসম্পদ বিভাগের প্রধান সালেহ সেলিম বলেন, হারানো গবাদিপশুর মোট মূল্য ছিল ৪০ লাখ ডলার। ভেড়াগুলো সুয়াকিন বন্দরে জাহাজে বোঝাই করা হয়েছিল বলেও নিশ্চিত করেন তিনি। সালেহ সেলিম বলেন, গবাদি পশুর মালিকরা প্রায় ৭০০ ভেড়া উদ্ধার করেছেন। ‘কিন্তু সেগুলোকে খুব অসুস্থ অবস্থায় পাওয়া গেছে; আমরা আশা করি না যে, তারা বেশি দিন বাঁচবে।’ এ ঘটনায় সেলিম তদন্তের আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত