ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

আফগানিস্তানে ফের দূতাবাসের কাজ শুরু করেছে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ জুন ২০২২, ১৮:০৮  
আপডেট :
 ২৪ জুন ২০২২, ১৮:১৪

আফগানিস্তানে ফের দূতাবাসের কাজ শুরু করেছে ভারত
ফাইল ছবি

ভারত বৃহস্পতিবার কাবুলে তার কূটনৈতিক কার্যক্রম পুনরায় শুরু করেছে। আফগানিস্তানের রাজধানীতে নিজেদের দূতাবাসে একটি দল পাঠিয়েছে তারা।

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর সেখান থেকে নিজের কর্মকর্তাদের প্রত্যাহার করে ভারত। এই ঘটনার দশ মাসেরও বেশি সময় পরে ভারত আবার নতুন দল পাঠিয়েছে কাবুলে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় (এমইএ) এক বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার একটি ভারতীয় কারিগরি দল কাবুলে পৌঁছেছে এবং সেখানে ভারতীয় দূতাবাসে তাদেরকে মোতায়েন করা হয়েছে।

পাকিস্তান, আফগানিস্তান এবং ইরানের জন্য এমইএ-এর পয়েন্ট পার্সন জেপি সিং-এর নেতৃত্বে একটি ভারতীয় দল কাবুল সফর করে। সেখানে তারা ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মাওলাউই আমির খান মুত্তাকি এবং অন্যান্য তালেবান নেতৃত্বের সঙ্গে দেখা করে। এই ঘটনার তিন সপ্তাহ পরে দূতাবাসটি পুনরায় চালু করা হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে, মানবিক সহায়তা কার্যকর করার জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের প্রচেষ্টা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ এবং সমন্বয় করার জন্য একটি ভারতীয় প্রযুক্তি দল কাবুলে পৌঁছেছে এবং সেখানে তাদেরকে ভারতীয় দূতাবাসে মোতায়েন করা হয়েছে।

তারা আরও জানিয়েছে সম্প্রতি, আরেকটি ভারতীয় দল আফগানিস্তানে ভারতের মানবিক সহায়তার কাজের তদারকি করতে কাবুলে গিয়েছিল এবং তালেবানের সিনিয়র সদস্যদের সঙ্গে তারা দেখা করেছে।

এমইএ জানিয়েছে, সেই দলের সফরের সময় নিরাপত্তা পরিস্থিতির একটি মূল্যায়নও করা হয়। এমইএ বলেছে, আফগান সমাজের সঙ্গে ভারতের দীর্ঘদিনের সম্পর্ক এবং আফগানিস্তানের জনগণের জন্য মানবিক সহায়তা এবং উন্নয়নের ক্ষেত্রে ভারতের অংশীদারিত্ব বজায় থাকবে। স্থানীয় কর্মীরা মিশনের কাজ চালিয়ে যাওয়ায় দূতাবাস বন্ধ করা হয়নি।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত