ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯ আপডেট : ২৬ মিনিট আগে

বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রে নতুন আইন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ জুন ২০২২, ১৬:৫৩

বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রে নতুন আইন
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণে মার্কিন কংগ্রেস কর্তৃক পাস হওয়া বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে বিলটি আইনে পরিণত হলো, যা ৩০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ আগ্নেয়াস্ত্র আইন। শনিবার (২৫ জুন) বিবিসি'র এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, নতুন এই আইনের অধীনে ২১ বছরের কমবয়সী বন্দুক ক্রেতাদের ব্যাকগ্রাউন্ড কঠোরভাবে যাচাই করা হবে এবং হুমকি হিসাবে বিবেচিত লোকদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য অঙ্গরাজ্যগুলোকে উৎসাহিত করা যাবে।

এ বিষয়ে বাইডেন বলেন, যদিও এই বিলটি আমি যা চাই তা নিশ্চিত করে না, তবে এতে এমন বিষয় অন্তর্ভুক্ত রয়েছে, যা আমি দীর্ঘদিন ধরে বলে আসছি।

এর আগে মার্কিন কংগ্রেসের উচ্চ ও নিম্নকক্ষে ভোটাভুটিতে পাস হয় বিলটি। পরে স্বাক্ষরের জন্য পাঠানো হয় প্রেসিডেন্ট বাইডেনের কাছে। প্রসঙ্গত, গত মাসে নিউইয়র্কের বাফেলোতে একটি সুপারমার্কেটে এবং টেক্সাসের উভালদের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলার ঘটনায় ৩১ জন নিহত হয়। এর মধ্যে উভালদের ওই স্কুলের ১৯ জন শিশু শিক্ষার্থীও রয়েছে। এই ঘটনার পর যুক্তরাষ্ট্রজুড়ে বন্দুক আইন কঠোর করার জোর দাবি ওঠে এবং সর্বশেষ কংগ্রেসে পাসের পর বাইডেনের স্বাক্ষরের মাধ্যমে এ সংক্রান্ত বিলটি আইনে পরিণত হলো।

নতুন এই আইনের অধীনে যা রয়েছে

  • বন্দুক সহিংসতা রোধে প্রণীত নতুন এই আইনের অধীনে ২১ বছরের কমবয়সী ক্রেতাদের জন্য ব্যাকগ্রাউন্ড কঠোরভাবে যাচাই করা হবে।
  • এছাড়া মানসিক স্বাস্থ্য প্রোগ্রাম এবং স্কুলে নিরাপত্তা ব্যবস্থা আরও উন্নত করতে যুক্তরাষ্ট্রের ফেডারেল তহবিলে ১৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হবে।
  • একইসঙ্গে হুমকি হিসাবে বিবেচিত লোকদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য ‘লাল পতাকা’ আইন প্রয়োগ করতে তহবিল বরাদ্দের মাধ্যমে অঙ্গরাজ্যগুলোকে উৎসাহিত করা হবে।
  • এছাড়া অবিবাহিত অন্তরঙ্গ সঙ্গীকে নির্যাতনে অভিযুক্ত ব্যক্তিদের কাছে বন্দুক বিক্রি নিষিদ্ধ করতে তথাকথিত ‘বয়ফ্রেন্ড লুপহোল’ বন্ধ করা হবে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত