ঢাকা, সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে

আবারও পেট্রোল-ডিজেলের দাম বাড়লো শ্রীলঙ্কায়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ জুন ২০২২, ১৯:০৯

আবারও পেট্রোল-ডিজেলের দাম বাড়লো শ্রীলঙ্কায়
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

তীব্র অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় আবারও বৃদ্ধি পেয়েছে জ্বালানি তেলের মূল্য। রোববার নতুন করে এই মূল্যবৃদ্ধি করা হয়। এতে দেশটিতে প্রতি লিটার পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৫৫০ রুপিতে। রোববার আল জাজিরা'র এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

সরকারি তেল ও গ্যাস কোম্পানি সিলন পেট্রোলিয়াম কর্পোরেশন (সিপিসি) জানিয়েছে, প্রতি লিটার পেট্রোলের দাম ২২ শতাংশ বাড়িয়ে ৫৫০ রুপি (১.৫২ ডলার) করা হয়েছে।

একইসাথে গণপরিবহনে ব্যাপকভাবে ব্যবহৃত ডিজেলের দামও বাড়ানো হয়েছে। ১৫ শতাংশ বেড়ে লিটার প্রতি ডিজেলের দাম দাঁড়িয়েছে ৪৬০ রুপিতে (১.২৭ ডলার)।

ব্যাংকিং ইস্যুতে গত সপ্তাহে পূর্বনির্ধারিত শিডিউল অনুযায়ী জাহাজে পণ্য লোড না হওয়ায় পরের সপ্তাহেও তেল শ্রীলঙ্কায় পৌঁছাবে না বলে জানিয়েছিলেন শ্রীলঙ্কার জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসকেরা। ফলে তেলের নতুন চালান পেতে অনির্দিষ্টকাল পর্যন্ত বিলম্ব হবে বলে জানান তিনি। তার ওই ঘোষণার একদিনের মাথায় নতুন করে মূল্য বৃদ্ধির ঘটনা ঘটলো।

সরকারি সূত্র জানায়, বর্তমানে প্রায় দুই দিন ব্যবহারের উপযোগী জ্বালানি অবশিষ্ট রয়েছে। কর্তৃপক্ষ এটি জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য সংরক্ষণ করছে।

গত সপ্তাহে সরকার জ্বালানি সংকটের কারণে যাতায়াত কমাতে দুই সপ্তাহের জন্য অপেক্ষাকৃত কম প্রয়োজনীয় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং স্কুলগুলো বন্ধ করে দিয়েছে। জ্বালানি ঘাটতির কারণে সারা দেশের বেশ কয়েকটি হাসপাতালে চিকিৎসা কর্মীদেরও উপস্থিতি হ্রাস পেয়েছে।

এদিকে দক্ষিণ এশিয়ার এই দ্বীপ দেশটিকে ভয়াবহ অর্থনৈতিক সংকট থেকে উত্তরণের লক্ষ্যে আলোচনার জন্য মার্কিন কর্মকর্তারা কলম্বো সফরে গেছেন। কলম্বোর মার্কিন দূতাবাস বলেছে, শ্রীলঙ্কানদের সহযোগিতার লক্ষ্যে সবচেয়ে কার্যকর উপায় খুঁজতে আলোচনার জন্য মার্কিন অর্থ মন্ত্রণালয় ও পররাষ্ট্র দপ্তরের একটি প্রতিনিধিদল কলম্বো এসেছে।

দূতাবাস এক বিবৃতিতে জানায়, গত দুই সপ্তাহে যুক্তরাষ্ট্র নতুন অর্থায়নের মাধ্যমে শ্রীলঙ্কাকে ১৫৪.৭৫ মিলিয়ন মার্কিন ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত