ঢাকা, বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে

আটক ইরানি তেল ট্যাংকার ছেড়ে দিয়েছে গ্রিস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ জুন ২০২২, ০৮:৪৪

আটক ইরানি তেল ট্যাংকার ছেড়ে দিয়েছে গ্রিস
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

আটক ইরানের তেল ট্যাংকারটি ছেড়ে দিয়েছে গ্রিস সরকার। ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর করার স্বার্থে গত দুই মাস আগে আমেরিকার চাপে তেল ট্যাংকারটি আটক করেছিল গ্রিস।

গতকাল (রোববার) গ্রিসের বন্দর পুলিশ সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইরানি-পতাকাবাহী ট্যাংকার ‘পেগাস’ এর ওপর আরোপিত আটকাদেশ প্রত্যাহার করা হয়েছে এবং তেল ট্যাংকারটি এখন মুক্তভাবে সাগরে চলাচল করতে পারবে।

গত ১৯ এপ্রিল রাশিয়ার ১৯ জন ক্রু-বাহী ইরানি ট্যাংকারটি গ্রিসের দক্ষিণাঞ্চলীয় ইভিয়া দ্বীপের উপকূল থেকে আটক করে গ্রিস। আটকের সময় ট্যাংকারটিতে ১০ লাখ ৩৫ হাজার ব্যারেল তেল ছিল। এরপর খবর প্রকাশিত হয় যে, জাহাজটি থেকে সাত লাখ ব্যারেল তেল চুরি করে নিয়ে গেছে আমেরিকা।

এরপর এপ্রিল মাসেই ইরান পারস্য উপসাগর থেকে গ্রিসের দু’টি তেল ট্যাংকার আটক করে। দু’টি জাহাজের আটক ক্রুদের মধ্যে নয় জন ছিল গ্রিসের নাগরিক। এ অবস্থায় গ্রিসের একটি উচ্চ আদালত চলতি মাসের গোড়ার দিকে ইরানের আটক তেল ট্যাংকারটি ছেড়ে দেয়ার নির্দেশ দেয়। এবার সেই নির্দেশ কার্যকর করল দেশটির সরকার।

গ্রিসের বন্দর পুলিশ সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এর বিনিময়ে ইরানও গ্রিসের আটক দুই ট্যাংকার ছেড়ে দেবে বলে এথেন্স আশা প্রকাশ করেছে।

ঐতিহাসিকভাবে গ্রিসের সঙ্গে ইরানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। তবে সাম্প্রতিক সময়ে আমেরিকা ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর তা কার্যকর করতে গিয়ে তেহরানের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটনায় এথেন্স। মার্কিন নিষেধাজ্ঞার কারণে গ্রিসে ইরানের তেল রপ্তানি বন্ধ রয়েছে।

সূত্র: পার্সটুডে

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত