ঢাকা, সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড চীন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ জুলাই ২০২২, ২১:৩৭

টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড চীন
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

শক্তিশালী টাইফুন ‌‌চাবা’র আঘাতে লণ্ডভণ্ড হয়েছে চীন ও হংকংয়ের উপকূলীয় এলাকা। ঘণ্টায় ১৪৪ কিলোমিটার বেগে ধেয়ে আসা টাইফুনের কবলে পড়ে চীন সাগরে জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। এতে জীবিত উদ্ধার করা হয়েছে ৩ জনকে।

স্থানীয় সময় শনিবার সকালে চীনের গুয়ান্ডং প্রদেশের ওপর দিয়ে বয়ে যায় শক্তিশালী টর্নেডো। ঝোড়ো হাওয়ায় উপড়ে যায় গাছপালা, ক্ষতিগ্রস্ত হয় বহু ঘরবাড়ি। এতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে পুরো এলাকা। তবে টর্নেডোতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

একইদিন শক্তিশালী টাইফুন ‘চাবা’ আঘাত হানে চীনের দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায়। ঘণ্টায় ১৪৪ কিলোমিটার বেগে ধেয়ে আসা এ টাইফুনের কবলে পড়ে দক্ষিণ চীন সাগরে দুই টুকরো হয়ে ডুবে যায় একটি জাহাজ। এ সময় জাহাজটিতে ৩০ জন ক্রু ছিলেন।

জীবন বাজি রেখে ৩ জনকে জীবিত উদ্ধার করে কোস্টগার্ড। কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, সাহায্যকারী দল আসার আগেই জাহাজে থাকা অন্তত ২৭ জন উত্তাল সাগরে ভেসে গেছে। তাদের উদ্ধারে হেলিকপ্টারের সাহায্যে এখনো অভিযান চলছে।

টাইফুনের প্রভাবে শনিবার ভোর থেকেই উত্তাল ছিলো চীন সাগর। আগাম প্রস্তুতি হিসেবে হংকংয়ের আবহাওয়া দপ্তর শুক্রবার (১ জুলাই) ৮ নম্বর সতর্ক সংকেত জারি করে, যা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বহাল রাখা হয়েছে।

এদিকে টাইফুনের প্রভাবে ভারি বৃষ্টিতে হঠাৎ বন্যা দেখা দিয়েছে চীনের আরেক প্রদেশ হাইনানে। পানিতে ডুবে গেছে প্রদেশটির সানইয়া শহরের বেশিরভাগ রাস্তাঘাট।

আবহাওয়া কেন্দ্রের প্রধান কর্মকর্তা গাও শুয়ানঝু জানান, তীব্রতা মাঝারি মাত্রার হলেও সময়ের সাথে সাথে চাবা শক্তি হারিয়ে ফেলবে বলে প্রত্যাশা করা হচ্ছে। তবে এই টাইফুনের প্রভাবে অত্যন্ত ভারী বৃষ্টিপাত হতে পারে। এমনকি ক্রমবর্ধমান বৃষ্টিপাতের রেকর্ড ভেঙে যেতে পারে।

গাও আরও বলেন, এই অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া প্রচুর মৌসুমী জলীয় বাষ্প থেকে তীব্র বর্ষণ হতে পারে। কিছু কিছু এলাকায় সর্বোচ্চ ৬০০ মিলিমিটার (২৪ ইঞ্চি) পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত