ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

যৌন হয়রানির অভিযোগে উবারের বিরুদ্ধে ৫৫০ নারীর মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ জুলাই ২০২২, ১৭:১৯  
আপডেট :
 ১৪ জুলাই ২০২২, ১৭:২৪

যৌন হয়রানির অভিযোগে উবারের বিরুদ্ধে ৫৫০ নারীর মামলা
ছবি: সংগৃহীত

রাইড শেয়ারিং মোবাইল অ্যাপ উবারের বিরুদ্ধে মামলা করেছেন যুক্তরাষ্ট্রের ৫৫০ জন নারী। যৌন নির্যাতনের অভিযোগে এ মামলা করা হয় বলে জানা গেছে।

বুধবার (১৩ জুলাই) দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য ক্যালিফোর্নিয়ার স্যান ফ্রান্সিসকো শহরের কাউন্টি সুপিরিয়র আদালতে এ মামলা করা হয় বলে জানিয়েছে বিবিসি।

মামলাকারী এই নারীরা উবার চালকদের বিরুদ্ধে অপহরণ ও বন্দি রাখা, যৌন নির্যাতন, অযাচিত যৌন আচরণ (চুম্বন), আঘাত, ধর্ষণ, দেহের স্পর্শকাতর স্থানে হাত দেয়ার চেষ্টা, হয়রানি ও হামলার অভিযোগ আদালতে জমা দিয়েছেন।

নির্যাতিত এই নারীদের সার্বিকভাবে সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক 'ল' ফার্ম স্লেটার স্লেটার শুলম্যান। তাদের প্রতিনিধি হিসেবে মামলা করা এবং মামলা পরিচালনার দায়িত্বেও রয়েছে 'ল' ফার্মটি।

উবার কর্তৃপক্ষও অবশ্য যাত্রীদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। গত মাসে উবারের পরিষেবা নেয়া মার্কিনীদের নিরাপত্তা বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করেছে উবার। সেখানে বলা হয়েছে, ২০১৯ ও ২০২০ সালে উবার চালকদের হাতে ধর্ষণসহ বিভিন্ন মাত্রার যৌন নির্যাতনের শিকার হয়েছেন মোট ৩ হাজার ৮২৪ জন মার্কিন নারী।

মমালার বিষয়ে উবারের এক মুখপাত্র বলেন, যেহেতু আদালত এ ব্যাপারটি দেখছে, আমাদের বেশি কিছু বলার সুযোগ নেই। তবে এখন থেকে যাত্রীদের নিরাপত্তার বিষয়টিতে আমরা বিশেষ মনোযোগ দেবো।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত