ঢাকা, সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯ আপডেট : ১৭ মিনিট আগে

যেসব দেশে পৌঁছনোর পর ভিসা পাবেন ভারতীয়রা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ জুলাই ২০২২, ১৯:৩৩  
আপডেট :
 ২৩ জুলাই ২০২২, ২০:১০

যেসব দেশে পৌঁছনোর পর ভিসা পাবেন ভারতীয়রা
ছবি: আনন্দবাজার
আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় ভিসাতে এখন ৬৬টি দেশে ভ্রমণ করা যায় আগে থেকে ভিসা না করিয়েই। এই দেশগুলিতে ভারতীয়দের জন্য রয়েছে সে দেশে পৌঁছে ভিসা বানানো বা ‘ভিসা অন অ্যারাইভাল’-এর বন্দোবস্ত।

মলদ্বীপ

১। মলদ্বীপ

ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্র এখন অনেকের কাছেই বলিউডি কায়দায় মধুচন্দ্রিমা সেরে আসার জায়গা। পর্যটনশিল্প মলদ্বীপের মানুষের অন্যতম প্রধান জীবিকা। অসাধারণ সব সৈকত থেকে ভাসমান হোটেলে নিশিযাপন, বিলাসবহুল ছুটি কাটাতে ঘুরে আসতেই পারেন মলদ্বীপ থেকে।

সিচিলিস

২। সিচিলিস

মলদ্বীপের মতো এই দেশটিতেও রয়েছে অসংখ্য সাদা বালির সৈকত। রয়েছে মনোরম প্রবাল প্রাচীর, ঘন সবুজ বনাঞ্চল ও হরেক রকমের সামুদ্রিক প্রাণীর সম্ভার। বিশেষ করে যারা প্রকৃতির ছোঁয়া পেতে ভালবাসেন তারা স্বচ্ছন্দে চলে যেতে পারেন এই দেশে। পৌঁছেই পেয়ে যাবেন ভিসা।

তানজানিয়া

৩। তানজানিয়া

আফ্রিকা বললেই বাঙালির মনে আসে শংকরের কথা। বিভূতিভূষণ সশরীরে আফ্রিকা যেতে না পারলেও আপনারা কিন্তু সহজেই দেখে আসতে পারেন সেরিংগেটির সোনালি ঘাসের প্রান্তরে ছুটে চলা জিরাফ কিংবা জেব্রা। ভাগ্য ভাল থাকলে দেখা মিলতে পারে পশুরাজেরও। সঙ্গে রয়েছে আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কিলিমাঞ্জারো।

আলবেনিয়া

৪। আলবেনিয়া

ইউরোপ ভ্রমণের কথা ভাবলে এই দেশটির নাম খুব একটা মাথায় আসে না। অথচ পাহাড়-সমুদ্রে ভরা আলবেনিয়া কিন্তু চমকে দিতে পারে। রয়েছে বহু প্রাচীন দুর্গও। আর ঘুরতে গেলে আগে থেকে ভিসা করার ঝক্কিও নেই।

জর্ডন

৫। জর্ডন

জর্ডন অত্যন্ত জনপ্রিয় পর্যটনকেন্দ্র। এখানেই রয়েছে ডেড সি। ডেড সি-এর জলে লবণের ঘনত্ব এতটাই বেশি যে এই হ্রদের জলে ডোবেন না কেউ। বিখ্যাত পেত্রাও রয়েছে জর্ডনেই।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত