ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯ আপডেট : ৩ মিনিট আগে

শ্রীলঙ্কায় নতুন অর্থায়নের পরিকল্পনা নেই: বিশ্বব্যাংক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ জুলাই ২০২২, ১২:১৮

শ্রীলঙ্কায় নতুন অর্থায়নের পরিকল্পনা নেই: বিশ্বব্যাংক
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

সঙ্কট-বিধ্বস্ত শ্রীলঙ্কায় একটি পর্যাপ্ত সামষ্টিক অর্থনৈতিক নীতি কাঠামো তৈরি না হওয়া পর্যন্ত, নতুন অর্থায়নের পরিকল্পনা নেই বিশ্বব্যাংকের।

বিশ্ব ব্যাংকের মতে চলমান সংকট মোকাবেলায় সবার আগে একটি সামষ্টিক অর্থনৈতিক নীতি কাঠামো তৈরি করা অতীব জরুরি।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে শ্রীলঙ্কান সংবাদ মাধ্যম ডেইলি মিরর।

বৃহস্পতিবার প্রকাশিত বিবৃতি বিশ্বব্যাংক বলেছে, তারা শ্রীলঙ্কার জনগণের ওপর ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতি এবং এর প্রভাব নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। তবে দেশটির সরকার সামষ্টিক অর্থনৈতিক নীতি কাঠামো তৈরি না করা পর্যন্ত নতুন করে অর্থায়ন করবে না বিশ্ব ব্যাংক।

বিশ্ব ব্যাংক বিবৃতিতে আরও বলা হয়েছে, নতুন করে অর্থায়ন না করলেও ওষুধ, রান্নার গ্যাস, সার, স্কুলের শিশুদের জন্য খাবার এবং দরিদ্র পরিবারগুলোকে সাহায্য করার জন্য বিদ্যমান ঋণের অধীনে সহায়তা অব্যাহত থাকবে।

বিশ্বব্যাংক জানিয়েছে, জরুরি প্রয়োজন মেটানোর জন্য এখন পর্যন্ত দেশটিতে প্রায় ১৬০ মিলিয়ন মার্কিন ডলার তহবিল বিতরণ করা হয়েছে। এছাড়াও, এই সহায়তা দরিদ্রতম এবং সবচেয়ে দুর্বলদের কাছে পৌঁছানো নিশ্চিত করার জন্য বাস্তবায়নকারী সংস্থাগুলির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে বিশ্ব ব্যাংক। এদিকে শ্রীলঙ্কার সরকার জানিয়েছে, চলমান সংকট মোকাবেলায় আগামী ছয় মাসে প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন। যা জ্বালানি এবং প্রয়োজনীয় মৌলিক সামগ্রী আমদানিতে ব্যবহৃত হবে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত