ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

শান্তিনিকেতনে অর্পিতার আরেক বাড়ির সন্ধান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ জুলাই ২০২২, ২২:১৬

শান্তিনিকেতনে অর্পিতার আরেক বাড়ির সন্ধান

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মন্ত্রিত্ব হারানো পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়ের আরেকটি বাড়ির সন্ধান পাওয়া গেছে শান্তিনিকেতনে।

শনিবার এ তথ্য জানিয়েছেন বীরভূম জেলার বোলপুরের ভূমি রাজস্ব কর্মকর্তা সঞ্জয় রায়। শান্তিনিকেতনে অবস্থিত ওই বাড়ির নাম অপা।

সঞ্জয় রায় সাংবাদিকদের বলেন, শান্তিনিকেতনের ফুলডাঙ্গায় ১০ কাঠা জমির ওপর নির্মিত এই বাড়ি অর্পিতা মুখার্জির নামে। জমির রেকর্ডও তার নামে করা হয়েছে। ২০২০ সালের ডিসেম্বরে অর্পিতার নামে রেকর্ড হয় ওই বাড়িটি।

এদিকে স্থানীয় ব্যক্তিরা বলছেন, অর্পিতাকে বাড়িটি কিনে দিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। আর ‘অপা’নামকরণ হয়েছে অর্পিতার নামের আদ্যক্ষর ‘অ’ এবং পার্থর নামের আদ্যক্ষর ‘পা’ থেকে। ওই বাড়িতে নিয়মিত ছুটি কাটাতে যেতেন অর্পিতা। তবে পার্থকে সেখানে কখনো দেখা যায়নি।

দক্ষিণ কলকাতার কসবায় ‘ইচ্ছে’নামে অর্পিতার আরেকটি বাসভবন রয়েছে। এই বাড়িতে যেতেন তিনি ও পার্থ। বাড়িটি তৈরিতে কর ফাঁকির অভিযোগ উঠেছে। কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এ নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। কসবার রাজডাঙ্গা প্রধান সড়কের পাশে আড়াই কাঠা জমির ওপর তৈরি হয়েছে বাড়িটি।

এর বাইরে অর্পিতার টালিগঞ্জ ও বেলঘরিয়ার বাসা থেকে স্বর্ণালংকার, বিদেশি মুদ্রাসহ প্রায় ৫০ কোটি রুপি উদ্ধার করেছে ভারতের আর্থিক কেলেঙ্কারি তদন্তে নিয়োজিত এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট বা ইডি। এ নিয়ে এখন গোটা রাজ্যের রাজনৈতিক অঙ্গনে তোলপাড় চলছে। এই অর্থ উদ্ধারের পর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের শিল্প ও বাণিজ্যমন্ত্রীর পদ থেকে পার্থ চট্টোপাধ্যায়কে সরিয়ে দিয়েছেন তৃণমূল সভাপতি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পার্থ তৃণমূল কংগ্রেসের মহাসচিব ছিলেন। দলীয় ওই পদ থেকেও তাকে বহিষ্কার করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত