ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ভয়াবহ সেই ধ্বংসলীলা স্মরণ করে আজও আতঙ্কিত হয়ে ওঠে বিশ্ব

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ আগস্ট ২০২২, ১৭:৩৬

ভয়াবহ সেই ধ্বংসলীলা স্মরণ করে আজও আতঙ্কিত হয়ে ওঠে বিশ্ব
ছবি: জি নিউজ

পৃথিবীর ইতিহাসে বহুবার জেনোসাইডের ঘটনা ঘটেছে। এর মধ্যে হিরোশিমার ঘটনা সম্ভবত সব চেয়ে ভয়াবহ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষিতে তা এতই আকস্মিক ও ভীতিপ্রদ যে, সারা পৃথিবীতে এ নিয়ে বিপুল আলোচনা হয়েছে।

পৃথিবীর ইতিহাস থেকে এর কালো দাগ কখনও মুছে যায়নি। সেই ভয়াবহ পারমাণবিক বিস্ফোরণের ভয়ানক প্রতিক্রিয়ায় আক্রান্ত হতে হয়েছিল জাপানের পরবর্তী কয়েক প্রজন্মকে। যেসব মানুষ ওই ভয়ংকর আক্রমণের বলি হয়েছিলেন, প্রতি বছর ৬ অগস্ট তাদের স্মৃতি তর্পণ করা হয়। এ বছরও এদিন সেই স্মরণানুষ্ঠান যথারীতি আয়োজিত হবে। ইন্টারন্যাশনাল হলোকাস্ট রিমেমব্রেন্স অ্যালায়েন্স বা আইএইচআরএ এই শ্রদ্ধাজ্ঞাপনের আয়োজন করে। এই শ্রদ্ধার মধ্যে দিয়ে অতীতের নিহতদের প্রতি যেমন শ্রদ্ধা জ্ঞাপন করা হয় তেমনই আগামীদিনেও যাতে এ ধরনের ভয়াবহ কোনও ঘটনা না ঘটে সেই প্রার্থনা করা হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ১৯৪৫ সালের ৬ অগস্ট, জাপানের হিরোশিমায় ফেলা হয়েছিল প্রথম পরমাণু বোমা। নিমেষে নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল গোটা শহর। সেই ভয়াবহতাকে স্মরণ করতেই প্রতিবছর দিনটিকে হিরোশিমা দিবস হিসেবে পালন করা হয়।

পরমাণু বোমার জেরে মৃত্যু হয়েছিল প্রায় ৮০ হাজার মানুষের। আহত হয়েছিলেন ৩৫ হাজারেরও বেশি মানুষ। ধ্বংস হয়ে গিয়েছিল গোটা শহর। নষ্ট হয়ে গিয়েছিল বহু ঘরবাড়ি, রাস্তাঘাট, গাছ-গাছালি। জানা গিয়েছিল, হিরোশিমার ৬৫ শতাংশ বিল্ডিংই ধ্বংস হয়ে গিয়েছিল।

চিন ও রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের সময় থেকেই জাপানি সামরিক কার্যকলাপের মূল কেন্দ্র উঠেছিল হিরোশিমা। পাশাপাশি, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়েও সামরিক দিক থেকে যথেষ্ট গুরুত্বপূর্ণ ঘাঁটি ছিল এই শহর। কেন হিরোশিমাকে নিয়ে আলোচনা? কারণ, বিশ্বের এটিই প্রথম শহর, যার উপর পরমাণু বোমা ফেলা হয়। এর পরে পরমাণু ফেলা হয় জাপানেরই নাগাসাকি শহরে।

মূলত বিশ্বশান্তির দিকে তাকিয়েই পালন করা হয় হিরোশিমা দিবস। একটা ক্ষতের দিকে ফিরে তাকানো, একটি শোকের দিকে ফিরে তাকানো। ৭৩ বছর হল একটি পরমাণু বোমা কেড়ে নিয়েছিল গোটা একটি শহরের প্রাণ। সেই আঘাত আজও ভুলতে পারেনি বিশ্ব।

১৯৪৫ সালের ৬ অগস্ট, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে বি-২৯ বোমারু বিমান থেকে হিরোশিমায় 'লিটল বয়' নামের একটি পরমাণু বোমা ফেলেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। লহমায় প্রায় গোটা শহর নিশ্চিহ্ন নিষ্প্রাণ হয়ে গিয়েছিল।

কিন্তু এখানেই থামেনি আমেরিকা। তিনদিন পরে ৯ অগস্ট, নাগাসাকিতে আরেকটি পরমাণু বোমা ফেলা হয়। তার পরেই, ১৫ অগস্ট, আমেরিকার কাছে নিঃশর্ত সমর্পণ করার কথা ঘোষণা করে জাপান।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত