ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯ আপডেট : ৩ মিনিট আগে

চোখরাঙানিতে শেষ হচ্ছে তাইওয়ান প্রণালীতে চীনের মহড়া

  আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ২০:২৩

চোখরাঙানিতে শেষ হচ্ছে তাইওয়ান প্রণালীতে চীনের মহড়া
আর্ন্তজাতিক ডেস্ক

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর স্বশাসিত দ্বীপটির চারপাশে চীনের চার দিনের সামরিক মহড়া রোবার শেষ হতে চলেছে। তবে মহড়া শেষ হওয়ার আগে রোববার তাইওয়ান প্রণালীতে চীন ও তাইওয়ানের যুদ্ধজাহাজগুলোকে খোলা সমুদ্রে এক অপরকে ধাওয়া করতে দেখা গেছে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

পেলোসির সফরের প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার তাইওয়ানের আশপাশে সামরিক মহড়া শুরু করে চীন। চার দিনের এই মহড়া রোববার মধ্যদুপুরে শেষ হওয়ার কথা।

রোববার চীনের মহড়ার মধ্যেই বেইজিং ও তাইওয়ান প্রত্যেকের ১০টির মতো করে যুদ্ধজাহাজকে অপর পক্ষের জাহাজগুলোর খুব কাছ দিয়ে তাইওয়ান প্রণালীতে ঘুরে বেড়াতে দেখা যায়। এছাড়াও একাধিক চীনা নৌযান প্রণালীটির মধ্যরেখাও অতিক্রম করেছে বলে দাবি করেছে তাইওয়ান কতৃপক্ষ।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, চীনের কয়েকটি সামরিক জাহাজ, বিমান ও ড্রোন তাইওয়ান ও এর নৌবাহিনীর ওপর আক্রমণের অনুরূপ মহড়া চালিয়েছে। এর উপযুক্ত প্রতিক্রিয়া জানাতেই যুদ্ধবিমান ও জাহাজ পাঠিয়েছে তাইপে।

বিষয়টি সম্বন্ধে অবগত ব্যক্তির বরাতে রয়টার্স জানায়, শনিবারের মতো রোববারও চীনা বাহিনীকে তাইওয়ান প্রণালীতে মধ্যরেখায় ‘ব্যাপক চাপ’ সৃষ্টি করতে দেখা যায়। অন্যদিকে তাইওয়ান চীনা যুদ্ধ বিমান ও জাহাজগুলোকে মধ্যরেখা অতিক্রম করতে বাধা দেয়।

এদিকে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যেকোনো হামলা ঠেকাতে উপকূল-ভিত্তিক জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রস্তুত রাখা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমআর/আরকে

  • সর্বশেষ
  • পঠিত