ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯ আপডেট : ২৪ মিনিট আগে

গুস্তাভো পেত্র কলম্বিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ২৩:১১

গুস্তাভো পেত্র কলম্বিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় প্রথমবারের মতো কোনো বামপন্থী নেতা প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন। দেশটির সাবেক গেরিলাযোদ্ধা ও সাবেক মেয়র গুস্তাভো পেত্র (৬২) রোববার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন।

বোগোটায় প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার অনুষ্ঠানের আগে গুস্তাভো পেত্র বলেন, তাঁর সরকার কলম্বিয়ার জন্য এমন কিছু আনবে, যার জন্য কয়েক শতক ধরে অপেক্ষা করা হচ্ছে। আর তা হচ্ছে শান্তি ও স্থিতিশীলতা। এমন একটি সরকার যাত্রা শুরু করছে, যেটি পরিবেশগত ন্যায়বিচারের জন্য লড়াই করবে।

অর্থনৈতিক বৈষম্য এবং মাদক-সহিংসতায় সংকটে পড়া দেশটিতে ব্যাপক সংস্কার আনার পরিকল্পনা করেছেন তিনি।

কলম্বিয়ার সম্প্রতি জনপ্রিয়তা হারান ডেমোক্রেটিক সেন্টার পার্টি থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ইভান ডুকু। ২০১৮ সালের আগস্টে ডুকু ক্ষমতায় আসার পর থেকেই কলম্বিয়ায় অর্থনৈতিক মন্দা দেখা দেয়। এ ছাড়া বেকার সমস্যা, নিরাপত্তাব্যবস্থার অবনতিসহ বেশ কিছু সমস্যার সম্মুখীন হন দেশটির জনগণ। ডুকুর বিরুদ্ধে জনগণ বিক্ষোভ শুরু করেন। গত জুন মাসে ডুকুকে হারিয়ে চার বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন গুস্তাভো। দেশটির কংগ্রেসে (পার্লামেন্ট) রয়েছে বাম আধিপত্য।

নির্বাচনী প্রচারের সময় পেত্র ধনীদের জন্য কর বৃদ্ধি করে তা স্বাস্থ্য ও শিক্ষা খাতে বিনিয়োগের কথা বলেন। এ ছাড়া দেশটিতে গত বছর বিক্ষোভকারীদের পুলিশি নিপীড়নের বিষয়টি আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা কুড়ায়। তিনি পুলিশ বাহিনীকে পুনর্গঠনের প্রতিশ্রুতিও দেন।

পেত্রর প্রেসিডেন্সিকে অন্য অর্থেও ঐতিহাসিক হিসেবে দেখা হচ্ছে। তার পাশে থাকবেন দেশটির প্রথম আফ্রো-কলম্বিয়ান মহিলা ভাইস প্রেসিডেন্ট, পরিবেশ ও নারী অধিকারকর্মী ফ্রান্সিয়া মার্কেজ।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত