ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

সিঙ্গাপুর ছেড়ে থাইল্যান্ডের পথে রাজাপক্ষে

  আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশ : ১০ আগস্ট ২০২২, ১৬:০৬

সিঙ্গাপুর ছেড়ে থাইল্যান্ডের পথে রাজাপক্ষে
ফাইল ছবি।

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে সিঙ্গাপুর ছেড়ে এবার থাইল্যান্ড যাচ্ছেন বলে জানিয়েছে দুটি সূত্র। রাজাপক্ষে বৃহস্পতিবার থাইল্যান্ড রাজধানী ব্যংককে পৌঁছাবেন বলে ধারণা করা হচ্ছে। সিঙ্গাপুরের মতো থাইল্যান্ডেও তিনি সাময়িক আশ্রয় চাইবেন। দুটি সূত্রের বরাতে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে, অর্থনৈতিক সংকট দেখা দিলে ব্যাপক বিক্ষোভের মুখে গত ১৪ জুলাই দেশ থেকে পালিয়ে মালদ্বীপ পরে সিঙ্গাপুরে যান রাজাপক্ষে। তবে সিঙ্গাপুর কতৃপক্ষ তাকে স্থায়ীভাবে আশ্রয় দিতে রাজী হয়নি।

লঙ্কান সরকারের অনুরোধে তিন দফায় ভিসার মেয়াদ বাড়িয়ে এই মাসের শেষ পর্যন্ত সেখানে থাকার অনুমতি দেয় সিঙ্গাপুর কতৃপক্ষ।

এ প্রসঙ্গে রয়টার্স শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্য চাইলেও তাৎক্ষণিকভাবে সাড়া পায়নি। অন্যদিকে থাই সরকারের মুখপাত্র রাতচাদা থানাদিরেকের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি এ প্রসঙ্গে কোনো মন্তব্য করেননি।

গত মাসে কয়েকেটি গণমাধ্যমে জানানো হয়েছিলো, সিঙ্গাপুরে আশ্রয় না পেয়ে শ্রীলঙ্কায় ফিরছেন গোটাবায়া রাজাপক্ষে। তবে সেই খবরকে উড়িয়ে দেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

গত ৩১ জুলাই ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাৎকারে রনিল বলেন আমার মনে হয় না, এটা তার ফেরার উপযুক্ত সময়। তিনি শিগগিরই ফিরছেন এমন কোনো ইঙ্গিতও পাইনি।

এদিকে শ্রীলঙ্কার আইন বিশেষজ্ঞরা জানিয়েছেন রাজাপক্ষে দেশে ফিরলে তার বিরুদ্ধে কোনো মামলা দায়ের হলে কোনো আইনই সম্ভবত তাকে রক্ষা করতে পারবে না।

বাংলাদেশ জার্নাল/এমআর/রাজু

  • সর্বশেষ
  • পঠিত