ঢাকা, রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

সুইডেন-ফিনল্যান্ডকে ন্যাটোতে প্রবেশের অনুমোদন মাক্রোঁর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ১২:৪৫

সুইডেন-ফিনল্যান্ডকে ন্যাটোতে প্রবেশের অনুমোদন মাক্রোঁর
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শনিবার ন্যাটো সদস্য হওয়ার জন্য ফিনল্যান্ড এবং সুইডেনের আবেদনগুলি অনুমোদন করে সরকারী নথিতে স্বাক্ষর করেছেন। এর আগে চলতি মাসের শুরুতে ফ্রান্সের পার্লামেন্ট ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে প্রবেশের অনুমোদন দেয়।

রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা আরটি।

৩০টি ন্যাটো দেশের মধ্যে প্রায় ২৩টি দেশ ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে প্রবেশের অনুমোদন দিয়েছে। সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে প্রবেশের অনুমোদন নথিতে স্বাক্ষর করেন।

গত মে মাসে দুই নর্ডিক দেশ সুইডেন এবং ফিনল্যান্ড ন্যাটো জোটে যোগদানের আবেদন করার পর ‘গুরুতর সামরিক ও রাজনৈতিক পরিণতি সম্পর্কে সতর্ক করেছিল রাশিয়া। তবে রাশিয়ার হুশিয়ারি উপেক্ষা করেই সুইডেন এবং ফিনল্যান্ড ন্যাটোতে যোগদানের প্রক্রিয়া চলছে।

প্রসঙ্গত, ফিনল্যান্ড এবং সুইডেনকে ন্যাটো জোটে যোগদানের জন্য জোটের চুক্তি সংস্থার ৩০ জন সদস্যকেই অবশ্যই আনুষ্ঠানিকভাবে সম্মত হতে হবে। তবে ন্যাটোর একটি তালিকা অনুযায়ী, চেক প্রজাতন্ত্র, গ্রীস, হাঙ্গেরি, পর্তুগাল, স্লোভাকিয়া, স্পেন এবং তুরস্ক তাদের প্রবেশে এখনও আনুষ্ঠানিকভাবে সম্মত হয়নি।

এদিকে ফিনল্যান্ড এবং সুইডেনকে তাদের সদস্যপদ সমর্থন করার জন্য কিছু শর্ত দিয়েছে তুরস্ক। আঙ্কারা তার সমর্থনের বিনিময়ে উভয় দেশের সন্ত্রাসী হিসাবে চিহ্নিত কয়েক ডজন সরকার বিরোধীদের প্রত্যর্পণের দাবি করেছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বৃহস্পতিবার বলেছেন যে তার সরকার এই মাসের শেষের দিকে ফিনিশ এবং সুইডিশ কর্মকর্তাদের সাথে দুটি রাষ্ট্রের ন্যাটো আবেদন নিয়ে আরও আলোচনা করার জন্য বৈঠক করবে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত