ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

পরমাণু নিরস্ত্রীকরণের আহ্বানে জাতিসংঘ মহাসচিবের সমালোচনা করেছে উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ১৬:৫৫  
আপডেট :
 ১৪ আগস্ট ২০২২, ১৭:০২

পরমাণু নিরস্ত্রীকরণের আহ্বানে জাতিসংঘ মহাসচিবের সমালোচনা করেছে উত্তর কোরিয়া
ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার জাতিসংঘ মহাসচিবের দেশটির সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য তার সমর্থনের বিষয়ে সাম্প্রতিক মন্তব্যের সমালোচনা করেছে। এছাড়াও জাতিসংঘ মহাসচিবের মন্তব্যটিকে নিরপেক্ষতা এবং ন্যায্যতার অভাব বলে অভিহিত করেছে।

রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দুদিনের সফরে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের সাথে সাক্ষাতের সময় গুতেরেস উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের প্রতি তার স্পষ্ট প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন । এটিকে পুরো অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা আনার মৌলিক লক্ষ্য বলে অভিহিত করেছেন।

উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম সন গয়ং যুক্তরাষ্ট্রের বৈরী নীতির প্রতি সহানুভূতি দেখানোর অভিযোগ করে জাতিসংঘের মহাসচিবের নিন্দা করেছেন।

সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) প্রচারিত এক বিবৃতিতে তিনি বলেছেন, জাতিসংঘের মহাসচিবের বক্তব্যে নিরপেক্ষতা এবং ন্যায় বিচারের অভাব রয়েছে। আমরা এটি মেনে নিতে পারিনা, এ জন্য আমি গভীর দুঃখ প্রকাশ করছি।

কিম বলেন, মহাসচিবের বক্তব্য কোরীয় উপদ্বীপের ইস্যুতে জাতিসংঘের সনদে উল্লেখ করা তার দায়িত্বের দায়বদ্ধতার বিরুদ্ধে যায়।

তিনি আরও বলেন, আমরা মহাসচিব গুতেরেসকে আগুনে পেট্রল ঢালার মতো বিপজ্জনক কথা ও কাজ করার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছি।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত