ঢাকা, শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

তিন শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাকে বরখাস্ত করলেন জেলেনস্কি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ আগস্ট ২০২২, ১৯:০৯  
আপডেট :
 ১৫ আগস্ট ২০২২, ১৯:১৮

তিন শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাকে বরখাস্ত করলেন জেলেনস্কি
আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সাথে সশস্ত্র সংঘর্ষের মধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি সোমবার দেশটির জাতীয় নিরাপত্তা বিভাগের (এসবিইউ) তিনটি আঞ্চলিক অফিসের প্রধানকে বরখাস্ত করেছেন। এর আগে গত জুলাইয়ে তিনি ব্যাপক রাষ্ট্রদ্রোহিতার উল্লেখ করে সংস্থার শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করেছিলেন।

রুশ সংবাদ সংস্থা আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয় কিয়েভ, লভিভ ও টেরনোপোল অঞ্চলের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের রাষ্ট্রপতির আদেশে বরখাস্ত করা হয়েছে। এসবিইউ-এর কিয়েভ অফিসে সম্প্রতি একজন নতুন কর্মকর্তা নিয়োগ করা হয়েছিল।

জেলেনস্কির এ সিদ্ধান্ত গত জুলাইয়ের মাঝামাঝি সময়ে চালু করা এসবিউ-এর উপর ক্র্যাকডাউনের ধারাবাহিকতা বলে মনে করা হচ্ছে। ওই সময় তিনি নিরাপত্তা সংস্থার প্রধান ইভান বাকানভ, তার ডেপুটি ও চার আঞ্চলিক এসবিইউ প্রধানকে বরখাস্ত করেন।

তিনি প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভাকেও বরখাস্ত করেছেন। জেলেনস্কি দাবি করেছেন, এসব কর্মকর্তার নেতৃত্বে ব্যাপক ‘রাষ্ট্রদ্রোহ’ হবার আশঙ্কা রয়েছে।

জেলেনস্কির এ পদক্ষেপকে মার্কিন সরকার ইতিবাচকভাবে দেখছে না। তবে মার্কিন মিডিয়ার মতে, হোয়াইট হাউসের কর্মকর্তারা ব্যক্তিগতভাবে বলেছেন, জেলেনস্কির ক্রমবর্ধমান কর্তৃত্ববাদী শাসনের বিষয়ে ওয়াশিংটনে অবিশ্বাস বাড়ছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত