ঢাকা, রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে

জরুরি অবস্থার মেয়াদ বাড়ছে না শ্রীলঙ্কায়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ আগস্ট ২০২২, ১৬:০৭  
আপডেট :
 ১৭ আগস্ট ২০২২, ১৬:১৮

জরুরি অবস্থার মেয়াদ বাড়ছে না শ্রীলঙ্কায়
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের কার্যলয় থেকে মঙ্গলবার জানানো হয়েছে, বিক্ষোভ বন্ধ হয়ে যাওয়ায় গত মাসের মাঝামাঝি সময়ে জারি করা শ্রীলঙ্কার জরুরি অবস্থার এই সপ্তাহের পরে আর বাড়ানো হবে না। বৃহস্পতিবার (১৮ আগস্ট) জরুরি অবস্থা মেয়াদ শেষ হবে।

এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স ও ডেইলি মিরর।

কয়েক মাস জ্বালানি, খাদ্য ও ওষুধের তীব্র ঘাটতিসহ নজিরবিহীন অর্থনৈতিক সংকটে ব্যাপক বিক্ষোভের মুখে গোটাবায়া রাজপক্ষে পালিয়ে যান । পরিস্থিতি সামাল দিতে গত ১৮ জুলাই জরুরি অবস্থা ঘোষণা করেন তখনকার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বিক্রমাসিংহে। এরপর ২০ জুলাই পার্লামেন্টে আইন প্রণেতাদের ভোটে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন তিনি।

এর আগে মঙ্গলবার শ্রীলঙ্কার বিভিন্ন পেশাদারদের সংগঠন অর্গানাইজেশন অব প্রফেশনাল অ্যাসোসিয়েশনের (অপিয়ে) ৩৫তম বার্ষিক সম্মেলনে বক্তব্য দেন বিক্রমাসিংহে। তিনি বলেন, বর্তমানে দেশের পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে রয়েছে, কোথাও বিক্ষোভ দেখা যাচ্ছে না, তাই জরুরি অবস্থার মেয়াদ বাড়াব না।

অনুষ্ঠানে বিক্রমাসিংহে দেশের বিভিন্ন ব্যবস্থায় পরিবর্তন আনার অঙ্গীকার করেন। তিনি বলেন, পার্লামেন্টকে সরকারে পরিণত করতে চাই। সব দলের সমন্বয়ে একটি জাতীয় পরিষদও গঠন করব আমরা।

বিক্রমাসিংহে আরও বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যবসায়িক প্রতিষ্ঠানে সংস্কার আনার উপায় ও করণীয় নিয়ে একটি পর্যবেক্ষক কমিটি গঠন করা হবে। প্রতিটি কমিটিতে পার্লামেন্টের বাইরের তরুণ সদস্যদের নিয়োগ দেওয়া হবে।

এছাড়াও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে অগ্রিম বেলআউট আলোচনায় সহায়তা করার জন্য শান্তি ও রাজনৈতিক সমর্থন চেয়েছেন বিক্রমাসিংহে।

উল্লেখ্য, ৩ বিলিয়ন ডলার আইএমএফ ঋণের আশায় নজিরবিহীন অর্থনৈতিক সংকটে থাকা দেশটি তাদের স্থানীয় ও বিদেশী ঋণ পুনর্গঠন করার কথা ভাবছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত