ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

করোনা প্রাদুর্ভাবে চীনা শহরে লকডাউন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩২  
আপডেট :
 ০১ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৬

করোনা প্রাদুর্ভাবে চীনা শহরে লকডাউন
ছবি: সংগৃহীত

নতুন করে কোভিড -১৯ এর প্রাদুর্ভাব দেখা দেয়ায় চীনের চেংডু শহরে বৃহস্পতিবার থেকে কার্যকরভাবে লকডাউন ঘোষণা করেছে কর্তৃপক্ষ। চীনের শূন্য-কোভিড নীতির অধীনে সর্বশেষ পদক্ষেপ এটি।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

একটি সরকারী বিজ্ঞপ্তিতে বলেছে, সংক্রমণের নতুন তরঙ্গের বিরুদ্ধে লড়াই করতে বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টা থেকে বাসিন্দাদের অবশ্যই নীতিগতভাবে বাড়িতে থাকতে হবে। চীনের দক্ষিণ-পশ্চিমে চেংডু শহরে প্রায় ১ কোটি ৬০ লাখ মানুষ বসবাস করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিটি পরিবারকে প্রতিদিন মুদি এবং প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে একজনকে বাইরে পাঠানোর অনুমতি দেওয়া হবে, যদি তারা আগের ২৪ ঘন্টার মধ্যে নেতিবাচক পরীক্ষা করে থাকে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শহরটির সমস্ত বাসিন্দাদের বৃহস্পতিবার থেকে রবিবারের মধ্যে ভাইরাসের জন্য পরীক্ষা করা হবে এবং "একদম প্রয়োজনীয়" না হলে তাদের শহর ছেড়ে না যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

শহর সরকার একটি পৃথক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, চেংডুতে বৃহস্পতিবার ১৫৭ টি নতুন করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে, যার মধ্যে ৫২ টিতে কোনও লক্ষণ দেখা যায়নি।

এর আগে গত মাসে, দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ হাইনানের রিসর্ট শহর সানিয়া লকডাউন করা হয়েছিল। যেখানে ৮০ হাজারেরও বেশি পর্যটক আটকা পরে ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত