ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে জেলেনস্কির নিজ শহরের বাঁধ ক্ষতিগ্রস্ত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৫:২১  
আপডেট :
 ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৫:২৪

রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে জেলেনস্কির নিজ শহরের বাঁধ ক্ষতিগ্রস্ত
কারাচুনভ বাঁধ। ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিজ শহর ক্রিভি রিহ-এ ব্যপক হামলা চালিয়েছে রাশিয়া। কর্মকর্তারা বলছেন, রাশিয়ার বিমান হামলায় শহরের কারাচুনভ জলাধার বাঁধের ব্যপক ক্ষতিগ্রস্ত হয়েছে, যার কারনে ১০০ টিরও বেশি বাড়ি প্লাবিত হয়েছে। কর্মকর্তারা ওই এলাকার বাসিন্দাদের সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা।

ক্রিভি রিহ, মধ্য ইউক্রেনের বৃহত্তম শহর যার আনুমানিক জনসংখ্যা প্রায় সাড়ে ৬ লাখ। বুধবার সেখানে আটটি ক্রুজ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা ।

বৃহস্পতিবার সকালে প্রকাশিত একটি ভিডিও বার্তায় জেলেনস্কি রাশিয়াকে "সন্ত্রাসী রাষ্ট্র" বলে অভিহিত করে বলেছেন, হামলাগুলো কারাচুনভ জলাধার বাঁধে আঘাত হেনেছে। তিনি বলেন, পানি ব্যবস্থার সঙ্গে সামরিক কোন সর্ম্পক নেই এবং কয়েক হাজার বেসামরিক নাগরিক প্রতিদিন এটির উপর নির্ভর করে।

ক্রিভি রিহ-এর সামরিক প্রশাসনের প্রধান ওলেক্সান্ডার ভিলকুল এক বিবৃতিতে অপ্রয়োজনীয় ঝুঁকি এড়াতে, নির্দিষ্ট এলাকার বাসিন্দাদের সরে যেতে বলেছেন।

টেলিগ্রামের একটি পোস্টে, ভিকুল বলেছেন ১১২টি বাড়ি প্লাবিত হয়েছে, এবং ইনহুলেটস নদীর উপর বাঁধটি মেরামতের কাজ চলছে এবং আশা করা হচ্ছে দ্রুতই বন্যা হ্রাস পাবে।

প্রেসিডেন্টের কার্যালয়ের উপপ্রধান কিরিল টিমোশেঙ্কো একটি অনলাইন পোস্টে বলেছেন, হামলায় কোনো বেসামরিক হতাহতের ঘটনা ঘটেনি তবে স্পষ্টতই বাঁধের উল্লেখযোগ্য ক্ষতি করেছে। তিনি আরও বলেন, এটা স্পষ্ট নয় যে কেন রাশিয়ানরা বাঁধটিকে লক্ষ্যবস্তু করতে চাইবে। তবে সম্ভবত এটি জেলেনস্কির আদি শহর হওয়ার কারণেই এই হামলা।

ইউক্রেনীয় সৈন্যরা তার উত্তর-পূর্বে খারকিভ অঞ্চলে দ্রুত সামরিক তৎপরতা বাড়ানোর পরে রাশিয়ান বাহিনী এই মাসে একটি অত্যাশ্চর্য পরিবর্তনের সম্মুখীন হয়েছে, যা ফলে দ্রুত সেনা প্রত্যাহারে বাধ্য হয়েছে রাশিয়া। ইউক্রেন বলেছে চলতি মাসের শুরু থেকে তারা দেশটির প্রায় ৮ হাজার বর্গকিলোমিটার এলাকা রাশিয়ার দখলমুক্ত করেছে।

অন্যদিকে রাশিয়া বুধবার বলেছে, রুশ বাহিনী খারকিভের ইউক্রেনের কাছ থেকে ফিরিয়ে নেওয়া এলাকায় "বিশাল হামলা" দিয়ে পাল্টা আঘাত করছে, ইউক্রেনের সামরিক সৈনিক এবং হার্ডওয়্যারের ক্ষতির দাবি করেছে। রাশিয়া আরও বলেছে যে তারা দক্ষিণ খেরসন এবং জাপোরিজিয়া অঞ্চলে কয়েক ডজন ইউক্রেনীয় সৈন্যকে আটক করেছে।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বৃহস্পতিবার উজবেকিস্তানে একটি বৈঠকে ইউক্রেন নিয়ে আলোচনা করতে চলেছে। ক্রেমলিন বলেছে বৈঠকটি "বিশেষ তাৎপর্যপূর্ণ" হবে।

এছাড়াও, শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদের কূটনৈতিক ফ্রন্টে একটি প্রাক-রেকর্ড করা ভিডিও সহ আগামী সপ্তাহে নেতাদের বার্ষিক সমাবেশে ভাষণ দেয়ার জন্য জেলেনস্কির একটি প্রস্তাব বিবেচনা করার হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত