ঢাকা, বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

‘বিদেশিদের স্পর্শ করবেন না’, চীনা-সতর্কবার্তায় তুমুল বিতর্ক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৬  
আপডেট :
 ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪৬

‘বিদেশিদের স্পর্শ করবেন না’, চীনা-সতর্কবার্তায় তুমুল বিতর্ক
চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর প্রধান মহামারি বিশেষজ্ঞ উ জুনিউ
আন্তর্জাতিক ডেস্ক

চীনে ইতোমধ্যেই মাঙ্কিপক্সের সংক্রমিত প্রথম রোগী শণাক্ত হয়েছে । এর পরই চাইনিজ সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রধান এপিডেমিওলজিস্ট উ জুনইউ চীনা নাগরিকদের পরামর্শ দিয়েছেন, কোনও বিদেশিকে স্পর্শ করবেন না। চীনের মাইক্রোব্লগিং সাইট ওয়েবোতে এ সংক্রান্ত একটি পোস্ট করেছিলেন তিন। তার এই বক্তব্য নিয়ে ইতো মধ্যেই সমালোচনা শুরু হয়েছে।

ব্রিটিশ সংবাদ সংস্থা সিএনএন-এর প্রতিবেদন অনুযায়ী, সেই পোস্টে মাঙ্কিপক্সের সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্য দেশবাসীকে পাঁচটি উপদেশ দিয়েছিলেন উ জুনইউ। তার প্রথম উপদেশ ছিল, বিদেশিদের সঙ্গে গায়ে গায়ে সংস্পর্শ এড়িয়ে যেতে হবে। আন্তর্জাতিক ভ্রমণ এবং আক্রান্ত ব্যক্তির কাছাকাছি এলে এই ভাইরাসের সংক্রমণ ঘটে বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি ভাইরাস ছড়িয়ে পড়া আটকাতে কড়া নজরদারির পক্ষেও আহ্বান জানান তিনি।

চীনা এপিডেমিওলজিস্টের এই পোস্ট ঘিরেই ছড়িয়েছে বিতর্ক। তারপরই সেই পোস্ট ওই বিশেষজ্ঞ সরিয়ে নিয়েছেন বলে জানিয়েছে সিএনএন। কিন্তু বিদেশিদের উদ্দেশ্যে ওই বিশেষজ্ঞের পরামর্শকে ভাল ভাবে নেননি নেটিজেনরা।

চীনের প্রথম মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্তের খোঁজ মিলেছে চংকিং শহরে। ওই ভাইরাসে আক্রান্ত ব্যক্তি বিদেশ থেকে এসেছেন বলে জানিয়েছে চীন কর্তৃপক্ষ। কোনও আক্রান্ত ব্যক্তি চীনা নাগরিক না বিদেশি, সে ব্যাপারে এখনও কোনও তথ্য দেয়নি চীন। আক্রান্ত ব্যক্তিকে মেডিক্যাল পর্যবেক্ষণে রাখা হয়েছে। আক্রান্তের সংস্পর্শে না আসে সে দিকেও নজর রাখা হচ্ছে।

এ বছর মে মাস থেকে বিশ্বে মাঙ্কিপক্সে ছড়িয়ে পড়ার ঘটনা সামনে আসে। এখন প্রায় ৯০টি দেশে মাঙ্কিপক্সে আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) মাঙ্কিপক্সকে পাবলিক হেলথ এমার্জেন্সি হিসাবে ঘোষণা করেছে। এখনও পর্যন্ত বিশ্বে প্রায় ৬০ হাজার এই ভাইরাসে আক্রান্ত বলে জানা গিয়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনাও ঘটেছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত