ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ইতালির নেতৃত্ব প্রত্যাশী কে এই জর্জিয়া মেলোনি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:১০  
আপডেট :
 ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৫

ইতালির নেতৃত্ব প্রত্যাশী কে এই জর্জিয়া মেলোনি
জর্জিয়া মেলোনি। ছবি: সংগৃহীত

মাত্র কয়েক সপ্তাহ আগে, ইতালীয় রাজনীতির সাথে অপরিচিতদের প্রশ্ন ছিল, জর্জিয়া মেলোনি কে? কিন্তু দেশটি নতুন সরকার প্রতিষ্ঠার জন্য একটি নির্বাচন কাছাকাছি আসার সাথে সাথে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছেন জর্জিয়া মেলোনি।

জরিপ বলছে, ইতালির অতি-ডানপন্থী ব্রাদার্স পার্টির ৪৫ বছর বয়সী নেতা মেলোনি সম্ভবত দেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হবেন৷ মেলোনির দল একটি জোটকে প্রাধান্য দেয় যা আগামী ২৫ সেপ্টেম্বরের নির্বাচনে জিততে প্রস্তুত বলে মনে হচ্ছে।

দৃঢ় সংকল্প এবং ভারী রোমান উচ্চারণের জন্য পরিচিত, মেলোনি তার পার্টির ২০১৮ সালে ৪ শতাংশ সমর্থন থেকে নির্বাচনের আগে ২৫ শতাংশে উত্থানের তত্ত্বাবধান করেছেন। তার আপোষহীন মনোভাব হতাশাগ্রস্ত ইতালীয়দের সাথে একটি ছন্দের ইঙ্গিত করেছে, যারা গত ১১ বছরে সাতটি সরকারের পরে, মেলোনিকে একমাত্র রাজনৈতিক বিকল্প হিসাবে দেখেছে যা অপ্রত্যাশিত।

পর্যবেক্ষকরা বলছেন, প্রধানমন্ত্রী মারিও ড্রাঘির বিদায়ী সরকারকে সমর্থন করতে অস্বীকৃতি জানিয়ে দৃঢ়ভাবে বিরোধিতায় থাকার তার সিদ্ধান্ত - তার জোট মিত্রদের মধ্যে যেমন উগ্র ডানপন্থী কট্টরপন্থী মাত্তেও সালভিনি এবং সিলভিও বারলুসকোনি, তাকে আরও বেশি জনপ্রিয়তা দিয়েছে।

মেলোনির জনপ্রিয়তার কারণ? মেলোনি এলজিবিটিকিউ বা সমলিঙ্গের অধিকারের বিরুদ্ধে প্রতিবাদ এবং অভিবাসীদের ইউরোপে যাত্রা করতে বাধা দেয়ার জন্য আফ্রিকা মহাদেশের নৌ অবরোধের আহ্বান জানিয়েছেন।

এরছাড়াও তিনি অভিবাসীদের অর্থায়নের জন্য বামপন্থী রাজনীতিবিদদের সমালোচনা করেছেন । তিনি দাবি করেছেন, ইতালিকে "ডেমোগ্রাফিক ইমার্জেন্সি" মোকাবেলা করেছে। মেলোনি আরও বলেছেন তিনি ইউরোপীয় ইউনিয়নের পক্ষে - তবে ইউরোপ-ব্যাপী আমলাতন্ত্রের ধারণার বিরুদ্ধে, এমন একটি অবস্থান যা ইউরোপীয় ঐক্যকে হুমকির মুখে ফেলতে পারে বলে অনেকেরই আশঙ্কা।

তবে সমালোচকরা বলছেন, তার বক্তৃতা নাগরিক অধিকারের জন্য হুমকিস্বরূপ এবং দেশের রাজনৈতিক বক্তৃতায় কেন্দ্রীভূত করার জন্য অতি-ডানপন্থী মতামতের পথ প্রশস্ত করবে। তারা মেলোনিকে "ফ্যাসিস্ট" বা ফ্যাসিবাদী বলে উল্লেখ করেন।

সমালোচকদের উদ্দেশ্যে মেলেনি বলেন, আমি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আসন্ন নির্বাচন সম্পর্কে নিবন্ধ পড়ছি যা ইতালিকে একটি নতুন সরকার দেবে, যেখানে আমাকে গণতন্ত্র, ইতালীয়, ইউরোপীয় এবং আন্তর্জাতিক স্থিতিশীলতার জন্য বিপদ হিসাবে বর্ণনা করা হয়েছে, এর কোনটাই সত্য নয়।

কিন্তু মেলোনির অতীতের বিবৃতিগুলি এর বিপরীত, তার কিশোর বয়সের একটি ভিডিওর সোশ্যাল মিডিয়ায় উত্থান সহ, যখন তিনি ইতিমধ্যেই ইতালীয় ডান একজন কর্মী ছিলেন। মুসোলিনি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, মেলোনি এক ফরাসি টিভিকে বলেছিলেন যে "তিনি যা কিছু করেছেন, ইতালির জন্যই করেছেন এবং ৫০ বছর ধরে তার মতো কোনও রাজনীতিবিদ নেই।

তার ইতিহাস এবং তার বর্তমান বক্তৃতা - যা তাকে দৃঢ়ভাবে ইউরোপীয় রাজনৈতিক স্পেকট্রামের ডানদিকে রাখে, এছাড়াও একটি ক্রমবর্ধমান ব্যয়ের মধ্যে সে কীভাবে শাসন করতে পারে সে সম্পর্কে প্রশ্ন তুলেছে।

ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ান আগস্টের সম্পাদকীয়তে সতর্ক করেছে, ইউরোপের জন্য তিনি যে হুমকির প্রতিনিধিত্ব করছেন তা নিয়ে কারও কোনো সন্দেহ থাকা উচিত নয়।

নির্বাচনে মেলোনির প্রধান প্রতিদ্বন্দ্বী, প্রাক্তন প্রধানমন্ত্রী এবং কেন্দ্র-বাম ডেমোক্রেটিক পার্টির নেতা এনরিকো লেট্টা এটি আরও স্পষ্টভাবে বলেছেন। তিনি অ্যাসোসিয়েটেড প্রেসের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন , মেলেনির জয়ের অর্থ হবে ইতালির ভবিষ্যতের জন্য বিপদ।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত