ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেনের গণভোট: ঘরে ঘরে গিয়ে ভোট নিচ্ছে রুশ সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৬:১৯

ইউক্রেনের গণভোট: ঘরে ঘরে গিয়ে ভোট নিচ্ছে রুশ সেনারা
ইউক্রেনে গণভোট সংগ্রহ করছে রুশ সেনারা । ছবি : সংগৃহীত

ইউক্রেনীয়রা বলেছে, রাশিয়ায় যোগ দেয়ার বিষয়ে স্বঘোষিত গণভোটের জন্য ভোট আদায় করতে দখলকৃত এলাকার ঘরে ঘরে যাচ্ছে সশস্ত্র রুশ সেনারা।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার দখলে থাকা এনেরহোদারের এক নারী বিবিসিকে বলেছেন, মৌখিকভাবে হ্যাঁ বা না উত্তর দিতে হবে এবং সংশ্লিষ্ট সেনা আপনার জবাব শিটে লিখে নেবে।

দক্ষিণ খেরসনে রাশিয়ার সেনারা জনগণের ভোট সংগ্রহের জন্য শহরের মাঝখানে একটি ব্যালট বাক্স নিয়ে দাঁড়িয়ে ছিল। তবে রুশ রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, ঘরে ঘরে গিয়ে ভোট নেয়া হচ্ছে নিরাপত্তার জন্য।

বার্তা সংস্থা তাস জানায়, স্বশরীরে ভোটদান করা যাবে শুধু ২৭ সেপ্টেম্বর। অন্য দিনগুলোতে এলাকার মধ্যে ঘরে ঘরে ভোটের আয়োজন করা হবে।

মেলিটোপোলের আরও এক নারী বিবিসিকে বলেছেন, রাশিয়ার দুই স্থানীয় দালাল দুই রুশ সেনার সঙ্গে তার বাবা-মায়ের ফ্ল্যাটে গিয়েছিল ব্যালট পেপার দিতে।

ওই নারী বলেন, আমার বাবা (রাশিয়ায় যোগ দেয়ার জন্য) না ভোট দিয়েছিলেন। আমার মা তখন জিজ্ঞাসা করেছিলেন, না দেয়ার জন্য কী হবে। তারা বলল, কিছু হবে না। মা এখন চিন্তিত যে রাশিয়ানরা তাদের অত্যাচার করবে।

ওই নারী আরও বলেন, জনপ্রতি এক ব্যক্তির বদলে পুরো ফ্ল্যাটবাড়ির জন্য একটি মাত্র ব্যালট বরাদ্দ ছিল।

ভোট পরিচালনার কাজে সশস্ত্র সেনার উপস্থিতি মস্কোর এ বক্তব্যের পরিপন্থী যে এটি একটি অবাধ বা সুষ্ঠু প্রক্রিয়া।

বিশেষজ্ঞরা বলছেন, বিতর্কিত এ গণভোট রাশিয়াকে ইউক্রেনের চারটি অধিকৃত বা আংশিক-দখলকৃত অঞ্চলকে তাদের নিজস্ব বলে দাবি করার সুযোগ দেবে। এতে করে রাশিয়া বলতে পারবে তার ভূখণ্ডে ন্যাটো দেশগুলো আক্রমণ করছে যা যুদ্ধকে আরো বাড়িয়ে তুলতে পারে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত