ঢাকা, শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

পুতিনের হুমকি গুরুত্বের সঙ্গে নেয়া উচিত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ০০:০৮

পুতিনের হুমকি গুরুত্বের সঙ্গে নেয়া উচিত
ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল । ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

পারমাণবিক অস্ত্র ব্যবহারের যে হুমকি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দিয়েছেন, তা ইউরোপীয় ইউনিয়নের গুরুত্বের সঙ্গে নেয়া উচিত বলে মনে করেন ইইউ’র পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল।

বিবিসির সংবাদদাতা লিস ডুসেটকে দেয়া এক সাক্ষাৎকারে জোসেপ বলেছেন, ইউক্রেন যুদ্ধ এখন ‘বিপজ্জনক মুহূর্তে’ পৌঁছেছে।

তিনি বলেন, রুশ সেনারা কোণঠাসা হয়ে পড়ায় অবশ্যই পরিস্থিতি বিপজ্জনক দিকে মোড় নিয়েছে এবং এর প্রতিক্রিয়ায় পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহারের যে হুমকি দিয়েছেন, তা খুবই খারাপ।

ইউক্রেনে রুশ হামলা শুরুর সাত মাস পর বিশ্লেষকেরা একমত যে, প্রেসিডেন্ট পুতিনের বাহিনী পিছিয়ে আছে। এ অবস্থায় বোরেল মনে করেন, এ সংকটের একটি কূটনৈতিক সমাধানে পৌঁছাতে হবে। যা ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করে। না হলে যুদ্ধ হয়তো থামবে, কিন্তু শান্তি আসবে না এবং আবার যুদ্ধ বাঁধার হুমকি থেকে যাবে।

এ সপ্তাহের শুরুর দিকে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে পুতিন বলেছিলেন, তার দেশের হাতে বিধ্বংসী নানা ধরনের মারণাস্ত্র রয়েছে এবং আমাদের হাতে যা আছে, তার সবই আমরা ব্যবহার করব।

ইউক্রেনে ইউরোপীয় ইউনিয়নের অস্ত্র সরবরাহ কমে গেছে, এমন উদ্বেগকে খারিজ করে দিয়েছেন বোরেল। তিনি বলেন, ইইউ অবশ্যই ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে যাবে। পাশাপাশি প্রেসিডেন্ট পুতিন এবং তার মিত্রদের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রয়োগ এবং কূটনৈতিক কার্যক্রম চালাতে হবে। তবে তিনি এটা স্বীকার করেছেন যে এ যুদ্ধের কারণে জ্বালানির দাম বৃদ্ধি একটি উদ্বেগের বিষয়।

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত