ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

রসদ সরবরাহে ব্যর্থ, উপ-প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৯

রসদ সরবরাহে ব্যর্থ, উপ-প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন পুতিন
দিমিত্রি বুলগাকভ। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে চলমান ‘সামরিক অভিযানে’ রাশিয়ার সেনা বাহিনীর ‘লজিস্টিক অপারেশন’ পরিচালনার দায়িত্বে থাকা জেনারেল দিমিত্রি বুলগাকভকে রসদ ‘সরবরাহে ব্যর্থতার দায়ে’ বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে টেলিগ্রাম পোস্টে এ তথ্য জানানো হয়।

রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের টেলিগ্রাম পোস্টে বলা হয়েছে, শনিবার উপ প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে একজন জেনারেল দিমিত্রি বুলগাকভকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ৬৭ বছর বয়সী এই সামরিক কর্মকর্তাকে এখন নতুন দায়িত্ব দেয়া হবে বলেও জানানো হয় এতে।

এদিকে, দিমিত্রি বুলগাকভের স্থলাভিষিক্ত হচ্ছেন কর্নেল জেনারেল মিখাইল মিজিনেৎসেভ। তার নেতৃত্বেই ইউক্রেইনের বন্দর নগরী মারিউপোলের দখল নিয়েছিল রুশ বাহিনী।

জেনারেল বুলগাকভ ২০০৮ সাল থেকে রাশিয়ার সামরিক বাহিনীর রসদ সরবরাহ কার্যক্রম পরিচালনা করে আসছেন। তিনি ২০১৫ সালে সিরিয়ায় মোতায়েন করা রুশ সেনাদের রসদ সরবরাহ পরিচালনার দায়িত্বেও ছিলেন।

পর্যবেক্ষকরা মনে করছেন গত কয়েক মাসে তিনি মস্কোর সরকার ব্যবস্থায় খানিকটা পিছিয়ে পড়েন। অনেকেই ইউক্রেনে রাশিয়ার সামরিক রসদ সরবরাহ ব্যবস্থার চূড়ান্ত বিশৃঙ্খলার জন্য তাকে দায়ী মনে করেন। যার ফলে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ স্তিমিত হয়ে পড়ে এবং রাশিয়া তাদের অবশিষ্ট দুই মিত্র দেশ উত্তর কোরিয়া ও ইরানের কাছ থেকে সমরাস্ত্র চাইতে বাধ্য হয়েছে।

এদিকে, বুলগাকভের সরিয়ে দেয়ার নির্দেশকে স্বাগত জানিয়েছেন যুদ্ধের পক্ষে অবস্থান নেয়া নেতারা।

বাংলাদেশ জার্নাল/ এমআর

  • সর্বশেষ
  • পঠিত