ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান অনিল চৌহান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:৪৪

ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান অনিল চৌহান
লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান। ছবি: সংগৃহীত

অবশেষে নতুন চিফ অব ডিফেন্স স্টাফ পেল ভারত। বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ভারতের পরবর্তী প্রতিরক্ষা প্রধান বা সিডিএস হিসাবে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানের নাম ঘোষণা করে। গত বছরের ৮ ডিসেম্বর তামিলনাড়ুর সুলুরে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় তৎকালীন সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পর থেকেই বিগত নয় মাস ধরে সিডিএস পদটি ফাঁকা ছিল।

গত বছরই সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন অনিল চৌহান। কিন্তু তার ৪০ বছরের দীর্ঘ অভিজ্ঞতাকে কাজে লাগাতেই জাতীয় নিরাপত্তা কাউন্সিলে মিলিটারি পরামর্শদাতা পদে নিয়োগ করা হয়।

পরম বিশেষ সেবা পদক, উত্তম যুদ্ধ সেবা পদক, সেনা পদক, বিশেষ সেবা পদক সহ সেনাবাহিনীর একাধিক পদকপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানকে দেশের পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ হিসাবে বেছে নেয়ার পিছনে রয়েছে একাধিক কারণ। এর মধ্যে অন্যতম হল তার অভিজ্ঞতা। ৬১ বছর বয়সী লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানও দীর্ঘ সময় ধরে সেনাবাহিনীর সঙ্গে যুক্ত ছিলেন। তাকে চিন বিশেষজ্ঞও বলা হয় সামরিক ক্ষেত্রে চীন সম্পর্কে জ্ঞানের কারণে। বর্তমানে তিনি সামরিক বিভাগের সচিব হিসাবেও দায়িত্ব পালন করবেন।

উত্তর-পূর্ব ভারত এবং জম্মু ও কাশ্মীরে সন্ত্রাস দমনে ‘বিশেষজ্ঞ’ হিসেবে পরিচিতি আছে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানের। এছাড়াও পুলওয়ামা হামলার প্রতিক্রিয়ায় ভারত যখন ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইক চালায় এবং জইশ-ই-মহম্মদ জঙ্গিদের ঘাঁটি উড়িয়ে দেয়, সেই সময়ও সেনাবাহিনীর মিলিটারি অপারেশনের ডিরেক্টর জেনারেল ছিলেন অনিল চৌহান।

ভারতীয় সেনার তিন বাহিনী- সেনা, নৌ বাহিনী ও বিমানবাহিনীর মধ্যে কাজে সমন্বয় আনার জন্যই তৈরি করা হয়েছিল এই সিডিএস পদটি। বিপিন রাওয়াতই প্রথম এই পদে বসেন। সেই সময়ও বিপিন রাওয়াতকে বেছে নেয়ার পিছনে সেনাবাহিনীতে তার দীর্ঘ অভিজ্ঞতাকেই তুলে ধরা হয়েছিল।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত