ঢাকা, বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

এসএসসি দুর্নীতি মামলায় প্রথম চার্জশিট পেশ করল সিবিআই

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৭:২৭

এসএসসি দুর্নীতি মামলায় প্রথম চার্জশিট পেশ করল সিবিআই
পার্থ চট্টোপাধ্যায়। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিমবঙ্গের স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ (এসএসসি ) দুর্নীতি মামলায় প্রথম চার্জশিট পেশ করল কেন্দ্রীয় সংস্থা সিবিআই। শুক্রবার আলিপুর কোর্টে চার্জশিট জমা করা হয়েছে। সেই চার্জশিটে ১৬ জনের নাম রয়েছে বলে সূত্রের খবর। চার্জশিটে শান্তিপ্রসাদ সিনহা ও মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়সহ যে পাঁচজনের নামে এফআইআর হয়েছিল, তাদের নাম তো রয়েছেই। আর ষষ্ঠ নামটি প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের।

কলকাতা হাইকোর্টের নির্দেশে সিবিআই প্রথম নিয়োগ দুর্নীতিতে তদন্ত শুরু করে। পরে কেন্দ্রীয় এই সংস্থাকে তদন্ত প্রক্রিয়া নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে। আলিপুরে সিবিআই কোর্টে প্রশ্ন তোলেন বিচারক। পরে হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ও প্রশ্ন তুলেছিলেন। এবার চার্জশিট জমা করল সিবিআই। গত সপ্তাহেই এই মামলায় চার্জশিট দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সেখানেও নাম রয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রীর। নাম রয়েছে প্রাক্তম পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্যেরও। এবার সিবিআই-এর চার্জশিটে আর কী তথ্য উঠে আসে, সে দিকেই নজর রয়েছে।

শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগ দুর্নীতি কাণ্ডে এখন জেল হেফাজতে রয়েছেন পার্থ এবং তার ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়। গত বুধবার আইনজীবীর মাধ্যমে জামিনের আর্জি জানিয়েছিলেন পার্থ। সেই আবেদন খারিজ হয়। ৩১ অক্টোবর পর্যন্ত পার্থ এবং অর্পিতাকে জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে সিবিআইয়ের বিশেষ আদালত। হেফাজতে গিয়ে তাদের জেরার অনুমতিও দেওয়া হয়েছে।

গত ২৩ জুলাই পার্থকে তার নাকতলার বাড়ি থেকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তারা দাবি করেছিল, স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) তে ১০০ কোটির দুর্নীতি হয়েছে। গত বুধবার ইডি আদালতে জানায়, শিক্ষক নিয়োগে দুর্নীতির অংক ১৫০ কোটি ছাড়িয়ে যেতে পারে। ইডির কাছ থেকে পার্থকে হেফাজতে নেয় সিবিআই।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত