ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইউক্রেনকে দ্রুত ন্যাটোভুক্ত করার আবেদন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২২, ০৪:৪৭

ইউক্রেনকে দ্রুত ন্যাটোভুক্ত করার আবেদন
ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি । ছবি : সংগৃহীত

নিজ দেশকে দ্রুত ন্যাটোভুক্ত করার আবেদন জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দখলকৃত চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশন যুক্ত করার চুক্তিতে স্বাক্ষরের পরপরই এ তথ্য জানান জেলেনস্কি।

টেলিগ্রাম পোস্টে ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, আমরা ইতোমধ্যে মিত্রতার মানদণ্ডের সঙ্গে আমাদের সক্ষমতার প্রমাণ দিয়েছি। ন্যাটোতে দ্রুত যোগ দিতে ইউক্রেনের আবেদনে স্বাক্ষর করে আমরা দৃঢ় পদক্ষেপ নিচ্ছি।’

ন্যাটোতে যোগদানের আবেদনের বিষয়ে জেলেনস্কির বক্তব্যের একটি ভিডিও ইউক্রেন সরকারের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়েছে। এ ছাড়া ন্যাটোতে ইউক্রেনের আবেদনের কথা পরে স্বীকারও করেছে ইউক্রেন সরকার।

ইউক্রেনের যে চার অঞ্চল রাশিয়া নিজেদের ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত করেছে, সেগুলো হলো খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক। রাশিয়ার সঙ্গে যুক্ত করতে ওই অঞ্চলগুলোতে গণভোটের আয়োজন করেছিল মস্কো।

রাশিয়া গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর আগে ইউক্রেন কখনো মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যুক্ত হবে না—এমন আইনত বাধ্যতামূলক নিশ্চয়তার দাবি জানিয়ে আসছিল মস্কো। রাশিয়ার আশঙ্কা, প্রতিবেশী ইউক্রেন ন্যাটোয় যোগ দিলে ক্রেমলিন চরম নিরাপত্তা হুমকিতে পড়বে।

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত