ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

জ্বালানির ওপর বাড়তি কর ১ মাসের জন্য স্থগিত করল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২২, ১৫:৫৯  
আপডেট :
 ০১ অক্টোবর ২০২২, ১৬:১৫

জ্বালানির ওপর বাড়তি কর ১ মাসের জন্য স্থগিত করল ভারত
প্রতিকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

উৎসবের মৌসুমে জনগণকে সাময়িক স্বস্তি দিল ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটিতে পেট্রল ও ডিজেলের উপরে অতিরিক্ত উৎপাদন শুল্ক ২ টাকা বাড়ানোর যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা ১ মাসের জন্য পিছিয়ে দেয়া হল। ১ অক্টোবর পরিবর্তে, ১ নভেম্বর থেকে ওই অতিরিক্ত শুল্ক নেয়া হবে বলে দেশটির অর্থ মন্ত্রণালয়ের জারি করা একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত ফেব্রুয়ারিতে বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, ইথানল ও বায়ো-ডিজেল মুক্ত পেট্রল ও ডিজেলের উপরে অতিরিক্ত শুল্ক চাপানো হবে ১ অক্টোবর থেকে। কিন্তু এবার কেন্দ্র সেই তারিখ আরও এক মাস পিছিয়ে ১ নভেম্বর করার সিদ্ধান্ত নিল।

প্রসঙ্গত, বর্তমানে ৯০ শতাংশ পেট্রলের সঙ্গে ১০ শতাংশ ইথানল মেশানো হয়। এই ইথানল বের করা হয় আখ ও উদ্বৃত্ত খাদ্যশস্য থেকে। তেল আমদানি নির্ভরতা কমাতে এবং কৃষকদের আয়ের একটি অতিরিক্ত উৎস প্রদানের লক্ষ্যেই এমনটা করা হয়। কিন্তু ডিজেলের ক্ষেত্রে কেবল একটিই বায়ো-ডিজেল রয়েছে, যার সঙ্গে অভোজ্য তৈলবীজ মেশানো হয়।

গত ১ ফেব্রুয়ারি নির্মলা সীতারমণ বলেছিলেন, জ্বালানির মিশ্রণ সরকারের অগ্রাধিকার। জ্বালানির মিশ্রণের প্রচেষ্টাকে উৎসাহিত করার জন্য, অ-মিশ্রিত জ্বালানির ক্ষেত্রে লিটারপিছু ২ টাকা অতিরিক্ত শুল্ক নেওয়া হবে।

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, খুচরা বিক্রয়ের পেট্রল যা ইথানল বা মিথানলের সঙ্গে মিশ্রিত নয়, সেগুলির ক্ষেত্রে বর্তমানের প্রতি লিটার ১.৪০ টাকার পরিবর্তে ১ নভেম্বর, ২০২২ থেকে প্রতি লিটার ৩.৪০ টাকা শুল্ক ধার্য করা হবে। ইথানল না মেশানো পেট্রলের ক্ষেত্রে ৪.৬০ টাকা অতিরিক্ত উৎপাদন শুল্ক দিতে হবেয বর্তমানে এটি ২.৬০ টাকা।

সূত্র : আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত