ঢাকা, শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইউক্রেনের ৪ অঞ্চল অন্তর্ভুক্তির বিষয়ে জাতিসংঘের প্রস্তাবে রাশিয়া ভেটো

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২২, ১৭:৪৪  
আপডেট :
 ০১ অক্টোবর ২০২২, ১৭:৫৩

ইউক্রেনের ৪ অঞ্চল অন্তর্ভুক্তির বিষয়ে জাতিসংঘের প্রস্তাবে রাশিয়া ভেটো
জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ান ফেডারেশনে সংযুক্তিকে বেআইনি ঘোষণা করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনা একটি খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। ফলে স্বাভাবিকভাবেই প্রস্তাবটি পাশ হয়নি। যুক্তরাষ্ট্র ও আলবেনিয়ার পক্ষ থেকে প্রস্তাবিত রেজোলিউশটি শুক্রবার রাতে ভোটাভুটির জন্য নিরাপত্তা পরিষদে তোলা হয়।

শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনের দোনেস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজ্জিয়া অঞ্চলকে আনুষ্ঠানিক ডিক্রি জারি করে রাশিয়ায় অন্তর্ভুক্তির আনুষ্ঠানিক ঘোষণা করেন। এর কয়েক ঘণ্টার মধ্যে এর বিরোধিতা করে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনা হয়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী-অস্থায়ী মিলে ১০ দেশ প্রস্তাবটির পক্ষে এবং রাশিয়া বিপক্ষে ভোট দেয়। চীন, গ্যাবন, ভারত ও ব্রাজিল ভোটাদানে বিরত ছিলো।

গত মাসের শেষদিকে ওই চার অঞ্চলে অনুষ্ঠিত গণভোটে সেখানকার অধিবাসীরা স্বেচ্ছায় রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার পক্ষে তাদের মত প্রকাশ করেছেন বলে দাবি করে রাশিয়া।

ভোটাভুটির সময় জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ইউক্রেনের চার অঞ্চলের জনগণ স্বেচ্ছায় রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কাজেই এই প্রস্তাব জোরপূর্বক বাস্তবায়নের চেষ্টা করা হলেও অঞ্চলগুলো আর ইউক্রেনের কাছে ফিরে আসবে না।

এছাড়াও তিনি নিরাপত্তা পরিষদের উত্থাপিত খসড়া প্রস্তাবে ওই গণভোটের ফলাফল মেনে নেয়ার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানান।

অন্যদিকে যুক্তরাষ্ট্র, ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা রেজোলিউশনে ইউক্রেনের রুশ-অধিকৃত অংশে অনুষ্ঠিত গণভোটের নিন্দা এবং ইউক্রেনের সীমানায় কোনো পরিবর্তন স্বীকার না করার জন্য সমস্ত রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত