ঢাকা, শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

প্রাচীন ইনকা সভ্যতার অন্যতম নিদর্শন পেরুর মাচুপিচু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২২, ১৮:৪৫  
আপডেট :
 ০২ অক্টোবর ২০২২, ১৮:১৮

প্রাচীন ইনকা সভ্যতার অন্যতম নিদর্শন পেরুর মাচুপিচু
প্রাচীন নগরী মাচুপিচু। ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আমেরিকা মহাদেশের পেরুর অন্তর্গত একটি প্রাচীন নগরী মাচুপিচু। যা দক্ষিণ আমেরিকার ইনকা সভ্যতার একটি উল্লেখযোগ্য শহর ছিল। এখন শুধুই ইনকা সভ্যতার ঐতিহ্য ও সংস্কৃতির বিচারে একটি পর্যটনকেন্দ্র মাত্র। পেরুর রাজধানী লিমা থেকে ৩৫৭ মাইল দক্ষিণ-পূর্বে ইনকাদের প্রাচীন এই রাজধানী কুচকো অবস্থিত। এই কুচকো থেকে ৫০ মাইল উত্তর-পশ্চিমে দুটি উচ্চ পর্বতশৃঙ্গের মধ্যবর্তী উচ্চ উপত্যাকায় এই শহরটি তৈরি করা হয়েছিলো।

রেডিওকার্বন প্রযুক্তি ব্যবহার করে একদল বিজ্ঞানী জানান, প্রাচীন এই নিদর্শনটি আরও অন্তত দুই দশকের পুরোনো। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান–এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দীর্ঘদিন ধরে ইনকা সভ্যতার প্রাচীন নিদর্শন মাচুপিচুকে খ্রিষ্টপূর্ব ১৪৩৮ সালের নিদর্শন বলে ঘোষণা করেছিলেন ঐতিহাসিকেরা। ষোড়শ শতাব্দীতে স্প্যানিশরা এ অঞ্চল দখল করার ওপর ভিত্তি করে তারা এই অনুমান করেছিলেন।

কয়েক শ বছর অজ্ঞাত থাকার পর ১৯১১ সালে হাইরাম বিঙাম নামে এক মার্কিন ঐতিহাসিক এটিকে আবার সমগ্র বিশ্বের নজরে নিয়ে আসেন। তারপর থেকে মাচু পিচু পর্যটকদের কাছে একটি আকর্ষণী দর্শনীয় স্থান হয়ে উঠেছে। এটিকে ১৯৮১ সালে পেরুর সংরক্ষিত ঐতিহাসিক এলাকা হিসেবে ঘোষণা করা হয় এবং ইউনেস্কো ১৯৮৩ সালে এটিকে তাদের বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় অন্তর্ভুক্ত করে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত