ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

ফোন ধরে ‘হ্যালো’ নয়, বাধ্যতামূলক হলো ‘বন্দে মাতরম’ বলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ১২:৩৪  
আপডেট :
 ০২ অক্টোবর ২০২২, ১২:৪৩

ফোন ধরে ‘হ্যালো’ নয়, বাধ্যতামূলক হলো ‘বন্দে মাতরম’ বলা
প্রতিকী ছবি

ফোন ধরে আর ‘হ্যালো’ বলা যাবে না। তার বদলে বলতে হবে, ‘বন্দে মাতরম’। রাজ্যের সকল সরকারি প্রতিষ্ঠানের কর্মীদের জন্য এমনই নির্দেশ জারি করল মহারাষ্ট্র সরকার। শনিবার মহারাষ্ট্র প্রশাসনের তরফে এই আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত কোনও প্রতিষ্ঠানের কর্মী ল্যান্ডলাইন বা মোবাইলে ফোন ধরলে ‘হ্যালো’ বলতে পারবেন না। তাকে কথা শুরু করতে হবে ‘বন্দে মাতরম’ বলে। এমনকি যারা তাদের সঙ্গে দেখা করতে আসবেন তাদেরও ‘বন্দে মাতরম’ বলেই কথা শুরু করতে হবে।

ওই আদেশে আরও বলা হয়েছে, ‘হ্যালো’ শব্দটি পাশ্চাত্য সংস্কৃতির পরিচায়ক এবং তা ‘শুকনো’ অভিবাদন মাত্র। ওই শব্দটি কোনও ‘ভালবাসা’ জাগিয়ে তোলে না। অন্যদেরও ‘বন্দে মাতরম’ বলে ফোন ধরার বা কথাবার্তা শুরু করার জন্য উদ্বুদ্ধ করতেও বলা হয়েছে ওই নির্দেশে।

এর আগে মহারাষ্ট্র সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পেয়েই ‘বন্দে মাতরম’ বলার পক্ষে অবস্থান নিয়েছিলেন সুধীর মুঙ্গানতিওয়ার। এমনকি নির্দেশ রাজ্য সরকারের তরফে জারি করা হবে বলেও জানিয়েছিলেন তিনি।

সুধীর বলেন, হ্যালো একটি ইংরেজি শব্দ। ইংরেজি শব্দ আমাদের পরিত্যাগ করা উচিত। ‘বন্দে মাতরম’ একটা অনুভুতি যা প্রত্যেক ভারতীয়ের কাছে গুরুত্বপূর্ণ। আমরা স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপন করছি। তাই আমি চাই, সরকারি কর্মী এবং কর্মকর্তারা ফোন ধরে এখন থেকে হ্যালোর পরিবর্তে ‘বন্দে মাতরম’ বলবেন।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত