ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

কুয়েতে ফের সরকারের পদত্যাগ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ১৮:৫০

কুয়েতে ফের সরকারের পদত্যাগ
কুয়েতের প্রধানমন্ত্রী শেখ আহমেদ নাওয়াফ আল-সাবাহ কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহকে তার সরকারের পদত্যাগপত্র দিয়েছেন।ছবি: সংগৃহীত

কুয়েতে কয়েক দশক ধরে চলমান অচলাবস্থার অবসানে সংসদে অনুষ্ঠিত আগাম নির্বাচনে বিরোধীদের সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর পদত্যাগ করেছে শেখ আহমাদ নাওয়াফ আল-সাবাহ নেতৃত্বাধীন ক্ষমতাসীন সরকার। রোববার দেশটির ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ আহমাদ নাওয়াফ আল-সাবাহ।

কুয়েতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কুনা জানিয়েছে, ক্রাউন প্রিন্স শেখ মেশাল ক্ষমতাসীন আমিরের বেশিরভাগ দায়িত্ব গ্রহণ করেছেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ আহমাদ নাওয়াফ আল-সাবাহ নেতৃত্বাধীন বিদায়ী সরকারকে নতুন মন্ত্রিসভা গঠন না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক পদে থাকার নির্দেশ দিয়েছেন।

এর আগে, গত ২৯ সেপ্টেম্বর আগাম নির্বাচনের আয়োজন করে যখন শেখ মেশাল সরকার ও আইনসভার মধ্যে রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটাতে পার্লামেন্ট ভেঙে দেন।

ভেঙে দেয়া পার্লামেন্টের বিরোধী আইন প্রণেতারা নতুন প্রধানমন্ত্রী নির্বাচন এবং সেপ্টেম্বরের ভোট থেকে সরে দাঁড়ানো স্পিকারকে অপসারণে চাপ তৈরি করায় ক্রাউন প্রিন্স গত জুলাইয়ে শেখ আহমাদকে প্রধানমন্ত্রী নিয়োগ করেছিলেন।

উল্লেখ্য, কুয়েতে মন্ত্রিসভার সঙ্গে সংসদের অচলাবস্থা কয়েক দশক ধরে চলে আসছে। যা বিভিন্ন সময়ে দেশটির সরকারের রদবদল এবং সংসদ ভেঙে দিয়ে সমাধান করা হয়েছে। এর আগে, গত এপ্রিলে বিরোধীদের সঙ্গে টানাপড়েনের জেরে সংসদে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোট হওয়ার আগে পদত্যাগ করেছিলো তৎকালীন সরকার।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত