ঢাকা, বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

খাসোগি হত্যা মামলা থেকে দায়মুক্তির সুযোগ সৌদি যুবরাজের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২২, ১৮:২৪

খাসোগি হত্যা মামলা থেকে দায়মুক্তির সুযোগ সৌদি যুবরাজের
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

সৌদি সাংবাদিক জামাল খাসোগি খুনে সংশ্লিষ্টতার অভিযোগে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মার্কিন আদালতে যে মামলা চলছে, তা থেকে দায়মুক্তির সুযোগ আছে বলে দাবি করেছেন তার আইনজীবীরা।

ওয়াশিংটনের জেলা জজ আদালতে এই মামলার কার্যক্রম চলছে। সোমবার সেখানে যুবরাজের আইনজীবীরা একটি পিটিশন জমা দিয়েছেন। সেখানে বলা হয়েছে, গত সপ্তাহে প্রধানমন্ত্রী হিসেবে ক্রাউন প্রিন্সের নিয়োগ তাকে বিচার থেকে দায়মুক্তি নিশ্চিত করেছে।

যুবরাজের আইনজীবীরা বলেন, যেহেতু সৌদি যুবরাজ এখন সৌদি আরবের প্রধানমন্ত্রীর পদে রয়েছেন সুতরাং যুক্তরাষ্ট্রের প্রচলিত আইন অনুযায়ী নিজের পদাধিকারবলেই এই মামলা থেকে অব্যহতি পেতে পারেন তিনি। এছাড়াও এই জাতীয় বিভিন্ন মামলায় আদালতের রায় পর্যবেক্ষণ সাপেক্ষে মামলাটি খারিজের অনুরোধও জানিয়েছেন তারা।

গত সপ্তাহে রাজকীয় এক ডিক্রি জারির মাধ্যমে তাকে দেশের প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন তার পিতা ও সৌদি আরবের বাদশাহ সালমান।

উল্লেখ্য, ২০১৮ সালের ২ অক্টোবর বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়ে নিখোঁজ হন খাসোগি। পরে জানা যায়, তাকে কনস্যুলেটের ভেতরেই হত্যা করে লাশ টুকরো টুকরো করে পুড়িয়ে ফেলা হয়েছে।

অবশ্য শুরুর দিকে সৌদি যুবরাজ খাসোগি হত্যায় নিজের সংশ্লিষ্টতা অস্বীকার করলেও পরে স্বীকার করেছেন যে এটি "আমার নজরে" হয়েছিল।

এদিকে, এ মামলার আসামির তালিকা থেকে মোহাম্মদ বিন সালমানের দায়মুক্তি আছে কিনা, আদালত সে বিষয়ে ৩ অক্টোবরের মধ্যে মার্কিন বিচার বিভাগের অভিমত জানতে চান।

তবে যুবরাজের প্রধানমন্ত্রীর পদে আসীন হওয়ার দিকে ইঙ্গিত করে ৩ অক্টোবর মার্কিন বিচার বিভাগের পক্ষ থেকে বলা হয়, যেহেতু পরিস্থিতে কিছুটা পরিবর্তন, তাই এ ব্যাপারে অভিমত জানাতে ৪৫ দিন সময় চেয়েছে।

সূত্র:রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত