ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেনের ৪ অঞ্চল সংযুক্ত করার জন্য বিলে স্বাক্ষর করেছেন পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২২, ১৫:১০

ইউক্রেনের ৪ অঞ্চল সংযুক্ত করার জন্য বিলে স্বাক্ষর করেছেন পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার ইউক্রেনের চারটি অঞ্চল ডোনেটস্ক এবং লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসন অঞ্চলের রাশিয়ান ফেডারেশনে প্রবেশের বিষয়ে চারটি ফেডারেল সাংবিধানিক আইনে স্বাক্ষর করেছেন।

এছাড়াও আনুষ্ঠানিকভাবে চারটি অঞ্চলের বর্তমান মস্কো-সমর্থিত প্রধানদের তাদের ভারপ্রাপ্ত নেতা হিসেবে নিয়োগের ডিক্রিতে স্বাক্ষর করেছেন ভ্লাদিমির পুতিন।

এর আগে, সংযুক্তি আইনটি সর্বসম্মতভাবে রাশিয়ার সংসদের নিম্ন (দুমা) এবং উচ্চ কক্ষ( ফেডারেশন কাউন্সিল) উভয় দ্বারা অনুমদিত হয়েছিল।

প্রেসিডেন্ট পুতিন গত শুক্রবার ক্রেমলিনে একটি জমকালো অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যার সময় তিনি কিয়েভ এবং পশ্চিমে তার মিত্রদের নিন্দা সত্ত্বেও রাশিয়ান ফেডারেশনের বিষয় হওয়ার জন্য চারটি অঞ্চলের মস্কো-প্রতিষ্ঠিত নেতাদের সাথে চুক্তি স্বাক্ষর করেন।

চারটি অঞ্চল রাশিয়া এবং ক্রিমিয়ান উপদ্বীপের মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থল করিডোর তৈরি করেছে, যেটি ২০১৪ সালে রাশিয়ান ফেডারেশনের সংযুক্ত করা হয়েছিল। একসাথে পাঁচটি অঞ্চল ইউক্রেনের প্রায় ২০ শতাংশ রাশিয়ায় সংযুক্ত হলো।

উল্লেখ্য, খেরসন ও জাপোরিঝিয়ায় রাশিয়ান বাহিনীর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেই এবং ক্রেমলিন এখনও নিশ্চিত করেনি যে ওই অঞ্চলের কোন এলাকাগুলোকে সংযুক্ত করা হচ্ছে।

সূত্র: এএফপি, রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত