ঢাকা, শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

জাপানি তথ্যচিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২২, ১৩:১৯  
আপডেট :
 ০৬ অক্টোবর ২০২২, ১৩:২৩

জাপানি তথ্যচিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমার
জাপানে তোরু কুবোতার মুক্তি নিশ্চিত করার জন্য জাপান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সাধারণ মানুষ। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

সামরিক শাসিত মিয়ানমারের একটি আদালত সেনাবাহিনীর বিরুদ্ধে ভিন্নমত পোষণ করা এবং যোগাযোগ আইন ভঙ্গ করার জন্য তোরু কুবোতা নামে এক জাপানি তথ্যচিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে।

মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে ছবি ও ভিডিও তোলার পর তোরু কুবোতাকে জুলাই মাসে দুই মিয়ানমার নাগরিকের সাথে গ্রেপ্তার করা হয়েছিল।

চলচ্চিত্র নির্মাতার আইনজীবীর বরাত দিয়ে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ২৬ বছর বয়সী কুবোতাকে বুধবার "উস্কানি" দেয়ার জন্য তিন বছরের কারাদণ্ড এবং টেলিযোগাযোগ আইন লঙ্ঘনের জন্য সাত বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল। এছাড়াও অভিবাসন আইন লঙ্ঘনের বিষয়ে আদালতে শুনানি ১২ অক্টোবর নির্ধারিত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তা।

মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেছেন, আমরা কুবোতার দ্রুত মুক্তির জন্য মিয়ানমার কর্তৃপক্ষকে অনুরোধ করছি, এবং আইনি লড়াই চালিয়ে যেতে চাই।

ফিল্মফ্রিওয়ের একটি প্রোফাইল অনুসারে, কুবোতা এর আগে মিয়ানমারের বেশিরভাগ মুসলিম রোহিঙ্গা সংখ্যালঘু এবং মিয়ানমারের শরণার্থী এবং জাতিগত সমস্যা নিয়ে তথ্যচিত্র তৈরি করেছেন।

আমেরিকান নাথান মং এবং ড্যানি ফেনস্টার, পোল্যান্ডের রবার্ট বোসিয়াগা এবং জাপানের ইউকি কিতাজুমির পরে তিনি মিয়ানমারে আটক পঞ্চম বিদেশী সাংবাদিক, যাদের সবাইকে শেষ পর্যন্ত মুক্ত করে নির্বাসিত করা হয়েছিল।

উল্লেখ্য, ২০২১ সালের ফেব্রুয়ারিতে সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং-এর অধীনে, অং সান সু চির নির্বাচিত সরকারের নেতৃস্থানীয় সদস্যদের আটক করে এবং ক্ষমতা দখল করে সেনাবাহিনী। অভ্যুত্থানের পর থেকে সামরিক বাহিনী দ্বারা প্রায় ২ হাজার ৩৩৬ জন নিহত হয়েছে। এছাড়াও রাজনৈতিক বন্দীদের সহায়তা সংস্থার মতে, সাড়ে ১২ হাজারেও বেশি লোক আটক রয়েছে। বিরোধীদের বিরুদ্ধে সামরিক বাহিনীর দমন-পীড়নে উসকানি ও ভিন্নমতের অভিযোগ ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে।

সূত্র: আল-জাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত