অশোধিত তেল উৎপাদন কমাবে ওপেক

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২২, ১৬:৪৩ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রতিকী ছবি

আন্তর্জাতিক বাজারের তেলের দামের পতন ঠেকাতে তেল উৎপাদনকারী দেশগুলির সংগঠন ওপেক এবং তাদের সহযোগীরা দিনে ২০ লাখ ব্যারেল অশোধিত তেল উৎপাদন কমাতে সম্মত হয়েছে। নভেম্বরের শুরু থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। 

সৌদি আরবের নেতৃত্বে ওপেক+ গ্রুপের জ্বালানি মন্ত্রীরা এবং রাশিয়া সহ এর সহযোগী সদস্যরা, মহামারী শুরু হওয়ার পর  প্রথমবারের মত বুধবার ভিয়েনায় সংঘটনের সদর দফতরে একটি বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম ব্যারেলে ৮৪ ডলারের কাছে নামার পরে বুধবারই তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে ওপেক ও রাশিয়া-সহ তার সহযোগী দেশগুলি। স্থির হয়েছে নভেম্বর থেকে দিনে ২০ লক্ষ ব্যারেল তেল কম উত্তোলন করবে তারা। যে খবরে ইতিমধ্যে ব্রেন্ট ক্রুড ছাড়িয়েছে ৯৩.৫০ ডলার। 

এদিকে, তেলের উৎপাদন বর্তমান মাত্রায় বা তার বেশি রাখতে হোয়াইট হাউসের তীব্র চাপ সত্ত্বেও উৎপাদন হ্রাসের সিদ্ধান্ত আসে। যা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জুলাই মাসে সৌদি আরব সফরের সময় সুরক্ষিত করার আশা করেছিলেন।

সিএনএন নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে ওপেকের এই সিদ্ধান্তে আতঙ্কিত ওয়াশিংটন। বাইডেন প্রশাসনের সম্ভাব্য তেল হ্রাসের সিদ্ধান্তটিকে  ‘সম্পূর্ণ বিপর্যয়’ হিসাবে বর্ণনা করেছে। 

এদিকে, ওপেকের সদস্য দেশগুলির বেশিরভাগ কর্মকর্তা বলেছেন, তেলের উৎপাদন হ্রাস একটি প্রযুক্তিগত, রাজনৈতিক সিদ্ধান্ত নয় । তারা এই সিদ্ধান্তকে বিশ্বে মন্দার ঝুঁকি কাটতে অবদান হিসাবে উল্লেখ করেছেন।

সূত্র: আরটি

বাংলাদেশ জার্নাল/এমআর