ঢাকা, শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

রাজাপাকসের বিরুদ্ধে মামলার অনুমতি দিয়েছে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট

রাজাপাকসের বিরুদ্ধে মামলার অনুমতি দিয়েছে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট
শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। ফাইল ছবি

অনলাইন ডেস্ক

আর্থিক অনিয়ম এবং অর্থনীতির অব্যবস্থাপনার জন্য শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে সহ দায়ীদের বিরুদ্ধে মামলা করার অনুমতি দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। শুক্রবার এক বিবৃতিতে এ কথা জানায় নাগরিক অধিকার সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে লঙ্কান দৈনিক ডেইলি মিরর।

প্রতিবেদনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ ১২(১) এবং ১৪ অনুচ্ছেদের অধীনে নিশ্চিত করা মৌলিক অধিকার লঙ্ঘনের জন্য মামলায় অগ্রসর হওয়ার অনুমতি দিয়েছে। গোটাবায়া রাজাপাকসে ছাড়াও তার ভাইও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে, সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসে এবং কেন্দ্রীয় ব্যাংকের সাবেক দুই গভর্নরের বিরুদ্ধেও মামলার কার্যক্রম শুরুর অনুমতি দিয়েছে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট।

শুক্রবার মামলার কার্যক্রম শুরুর অনুমতি দেয়ার আগে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট ওই পিটিশনে বিবাদীপক্ষের তালিকায় গোটাবায়া রাজাপাকসেকে রাখারও অনুমতি দেয়। কেননা প্রেসিডেন্ট পদ ছেড়ে দেয়ার কারণে তিনি দায়মুক্তি পাচ্ছেন না।

এরআগে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এবং দেশটির বেশ কয়েকজন নাগরিক বর্তমান অর্থনৈতিক সঙ্কটের জন্য দায়ী অপরাধীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়ে এই পিটিশনগুলি দাখিল করেছেন।

আবেদনকারীরা সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে, সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে, অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসে, রাষ্ট্রপতির প্রাক্তন সচিব পিবি জয়সুন্দরা, কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর অজিথ নিভার্ড ক্যাবরাল এবং ডব্লিউডি লক্ষ্মণ, প্রাক্তন অর্থ সচিব সহ ৩৯ জনের নাম উল্লেখ করেছিলেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মামলায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল সাত দশকের মধ্যে দেখা সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকটের জন্য দ্বীপদেশটির রাজনৈতিক নেতৃত্বকে জবাবদিহিতার আওতায় আনারও আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, শ্রীলঙ্কায় নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও ব্যাপক বিক্ষোভের মুখে গত ১৩ জুলাই দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান ৭৩ বছর বয়সী গোতাবায়া রাজাপাকসে। একদিন পর রাজাপাকসে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে চলে যান। ১১ আগস্ট সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে যান গোতাবায়া। তবে শেষ পর্যন্ত শ্রীলঙ্কায় ফিরতে হয় রাজাপাকসেকে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত