ঢাকা, শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারের অস্ত্র ব্যবসায়ীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২২, ১৮:৩৭

মিয়ানমারের অস্ত্র ব্যবসায়ীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মিয়ানমারের সামরিক বাহিনী। ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নিয়ন্ত্রণ দখলকারী সামরিক শাসনকে রাশিয়ার তৈরি অস্ত্র সরবরাহ করার অভিযোগে দেশটির ২ অস্ত্র ব্যবসায়ী এবং তাদের কোম্পানিকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে।

মার্কিন ট্রেজারি বিভাগ বৃহস্পতিবার একটি বিবৃতিতে জানিয়েছে, ডাইনেস্টি ইন্টারন্যাশনালের মালিক অং মো মিন্ট এবং হ্লাইং মো মিন্ট এবং কোম্পানির পরিচালক মায়ো থিসারকে সামরিক প্রশাসনের জন্য বেলারুশ থেকে অস্ত্র ও বিমান কেনার জন্য নিষেধাজ্ঞার কালো তালিকায় রাখা হয়েছে।

মার্কিন ট্রেজারি বিবৃতিতে উল্লেখ করেছে, এই নিষেধাজ্ঞাগুলি বার্মার জনগণকে লক্ষ্য করে না, যারা দীর্ঘদিন ধরে শাসনের নৃশংস শাসনের অধীনে ভুগছে। ঘোষিত নিষেধাজ্ঞাগুলি তাদের লক্ষ্যবস্তু করে যারা মিয়ানমারের অর্থনীতির প্রতিরক্ষা খাতে কাজ করে এবং মিয়ানমারের সামরিক বাহিনীকে অস্ত্র ও অন্যান্য বস্তুগত সহায়তা প্রদান করে শাসকদের নিপীড়নমূলক কর্মকাণ্ড থেকে লাভবান হয়।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, সর্বশেষ নিষেধাজ্ঞার লক্ষ্য ছিল রাশিয়া ও বেলারুশের সঙ্গে মিয়ানমারের সামরিক সম্পর্ক।

এরআগে অভ্যুত্থানের পর বিক্ষোভের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে মিয়ানমারের সাবেক পুলিশ প্রধান এবং উপ-স্বরাষ্ট্রমন্ত্রী থান হ্লাইংকে তার নিষেধাজ্ঞার তালিকায় রেখেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

এদিকে অ্যাডভোকেসি গ্রুপ জাস্টিস ফর মিয়ানমারের মুখপাত্র ইয়াদানার মং বলেছেন, এই নিষেধাজ্ঞা যথেষ্ট নয়। সামরিক প্রশাসনের অর্থ ও সামরিক অস্ত্রের উৎস বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও বেশি কিছু করতে হবে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত