ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মাত্র ২৬ বছরেই দেশের মন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২২, ১৯:২৩  
আপডেট :
 ১৯ অক্টোবর ২০২২, ১৯:২৬

মাত্র ২৬ বছরেই দেশের মন্ত্রী
রোমানিয়া পৌরমোখতারি। ছবি: সংগৃহীত

সুইডেনের বাসিন্দা গ্রেটা থুনবার্গকে কে না চেনেন! পরিবেশ রক্ষার জন্য আন্দোলনের জন্য সারা পৃথিবী জুড়ে পরিচিত কিশোরী গ্রেটা। তার দেশেই এবার এমন একজন পরিবেশ মন্ত্রীর দায়িত্ব পেলেন, বয়সে যিনি গ্রেটার চেয়ে সামান্যই বড়।

মাত্র ২৬ বছর বয়সে সুইডেনের জলবায়ু ও পরিবেশ মন্ত্রীর দায়িত্ব পেলেন রোমানিয়া পৌরমোখতারি। স্টকহোমের একটি ইরানি পরিবারে জন্ম রোমানিয়ার। সেদেশের মন্ত্রিসভার সদ্যস্যদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ। এর আগে সুইডেনের সর্বকনিষ্ঠ মন্ত্রীর বয়স ছিল ২৭ বছর। তার রেকর্ড ভেঙে দিলেন রোমানিয়া।

সুইডেনের নবনির্বাচিত প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টার্সন, যিনি সুইডেন ডেমোক্র্যাটদের সমর্থনে একটি জোট সরকারকে নেতৃত্ব দিচ্ছেন, তার মন্ত্রিসভার সদস্যদের মধ্যে থেকেই মনোনীত করা হয়েছে রোমানিয়াকে। মাত্র ২৬ বছর বয়সি রোমানিয়া এতদিন পর্যন্ত লিবারাল পার্টির যুব সংগঠনের প্রধান ছিলেন। রাজনৈতিক ক্যারিয়ারে এর আগে পরিবেশ সংক্রান্ত কোনও দায়িত্ব সামলাননি তিনি। অতীতে তিনি ক্রিস্টার্সনের কড়া সমর্থক ছিলেন।

এরআগে শুক্রবারই সুইডেনের জোট সরকার ক্ষমতায় আসে। মঙ্গলবার মন্ত্রিসভা ঘোষণা করেন প্রধানমন্ত্রী ক্রিস্টার্সন। নতুন মন্ত্রীসভার ২৪ মন্ত্রীর মধ্যে ১১ জনই নারী। এছাড়া একটি নতুন মন্ত্রী পদ ঘোষণা করেন ক্রিস্টার্সন। রাশিয়ার সঙ্গে রাজনৈতিক টানাপোড়েনের কারণে এদিন অসামরিক প্রতিরোধ ব্যবস্থা নামক নতুন পদ নিয়ে আসা হয় সুইডেনেরমন্ত্রীসভায়।

সূত্র: এএফপি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত